বিজ্ঞাপন

চবিতে অস্বচ্ছল শিক্ষার্থীদের মেস ভাড়া সংকট নিরসনের দাবি

October 2, 2020 | 1:25 am

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অস্বচ্ছল শিক্ষার্থীদের মেস-কটেজ ভাড়া সংকট নিরসনের দাবিতে মানববন্ধন করেছেন সাধারণ শিক্ষার্থীরা। একইসঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে তিন দফা দাবি নিয়ে স্মারকলিপিও জমা দিয়েছেন তারা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১ অক্টোবর) সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের সামনে বঙ্গবন্ধু চত্বরে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। সাধারণ শিক্ষার্থীদের পক্ষে অর্থনীতি বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী দেওয়ান তাহমিদর সই করা গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

শিক্ষার্থীদের তিন দফা দাবির মধ্য আছে— বিশ্ববিদ্যালয়ের আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের যারা করোনাকালীন মেস-কটেজ-বাসা ভাড়া পরিশোধ করতে অপারগ, তাদের তালিকা তৈরি করে আর্থিক সংকট নিরসনের দায়িত্ব প্রশাসনকে নিতে হবে; মেস-কটেজ-বাসা ভাড়া সংকট নিরসনের জন্য বিশ্ববিদ্যালয় থেকে আগামী ১০ কার্যদিবসের মধ্যেই টাস্কফোর্স গঠন করতে হবে; এবং বন্ধ ক্যাম্পাসে মেস-কটেজে সাম্প্রতিক চুরির ঘটনার পুনরাবৃত্তি রোধে ব্যবস্থা নিতে হবে।

বিজ্ঞাপন

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, বিশ্বজুড়ে চলমান করোনাভাইরাসের কারণে এক ধরনের অর্থনৈতিক মন্দা চলছে। এর প্রভাব পড়েছে শিক্ষার্থীদের ওপরও। ১৯৭৩ সালের অধ্যাদেশ অনুযায়ী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পূর্ণ আবাসিক বিশ্ববিদ্যালয় হওয়ার কথা হলেও এর আবাসন সংকট এখনো তুঙ্গে। এই করোনার সময়ে বাসা-মেস-কটেজ ভাড়া নিয়ে দীর্ঘ ছয় মাস ধরে তীব্র সংকটের মুখোমুখি হয়েছে বিশ্ববিদ্যালয়ের মধ্যবিত্ত-নিম্নমধ্যবিত্ত শিক্ষার্থীরা। তাই এই মেস-কটেজ ভাড়া সংকট নিরসনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে দ্রুত পদক্ষেপ নিতে হবে।

মানববন্ধনে সংহতি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংসদ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চবি শাখা ও পাহাড়ি ছাত্র পরিষদ।

অর্থনীতি বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী দেওয়ান তাহমিদের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চবি সংসদের সাধারন সম্পাদক আশরাফী নিতু, ২০১৮-১৯ শিক্ষাবর্ষের লোকপ্রশাসন বিভাগের নিলয়, পিসিপি’র (জেএসএস) সাংগঠনিক সম্পাদক রুমেন চাকমা, পিসিপি (ইউপিডিএফ) তথ্য ও প্রচার বিষয়ক সম্পাদক রোনাল চাকমা, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের চবি শাখার ঋজু লক্ষ্মী অবরোধ।

বিজ্ঞাপন

সারাবাংলা/সিসি/টিআর

Tags: , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন