বিজ্ঞাপন

গাজীপুরে ক্ষুদ্র নৃগোষ্ঠী পরিবারের মধ্যে গরু বিতরণ

October 5, 2020 | 3:42 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

গাজীপুর: গাজীপুর সদর উপজেলায় সমতলে বসবাসরত ৪২টি ক্ষুদ্র নৃগোষ্ঠী পরিবারের মধ্যে ক্রসব্রিড বকনা গরু বিতরণ করা হয়েছে। অনগ্রসর ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষের আর্থসামাজিক ও জীবন মানোন্নয়নে সরকারের সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় এই গরু বিতরণ করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (৪ অক্টোবর) দুপুরে গাজীপুর সদর উপজেলা প্রাণিসম্পদ অফিস চত্বরে গরুগুলো বিতরণ করা হয়। প্রধান অতিথি হিসেবে গরুগুলোর সঙ্গে খাদ্য ও গৃহ নির্মাণ উপকরণ বিতরণ করেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট রীনা পারভীন।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. সেলিম উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন গাজীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল জাকী ও প্রকল্পের পরিচালক ড. অসীম কুমার দাস। বক্তব্য রাখেন ক্ষুদ্র নৃগোষ্ঠীর উপকারভোগী সুখী রাণী ও আলেক চাঁন।

গাজীপুর সদর উপজেলার সীটপাড়া এলাকার উপকারভোগী সুখী রাণী বলেন, প্রধানমন্ত্রী আমাদের গরু উপহার দিয়েছেন, অনেক খুশি হয়েছি।

বিজ্ঞাপন

সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পের পরিচালক ড. অসীম কুমার দাস জানান, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদফতরের মাধ্যমে অনগ্রসর ক্ষুদ্র নৃগোষ্ঠীর জীবন মানোন্নয়নে প্রধানমন্ত্রীর পদক্ষেপের অংশ হিসেবে এই গবাদি পশু বিতরণ করা হচ্ছে। জেলার পাঁচটি উপজেলায় ২৮২০টি নৃগোষ্ঠী পরিবারের জন্য প্রাণিসম্পদ, গৃহ নির্মাণ উপকরণ, ৯০ দিনের খাদ্য সহায়তা ও এক বছরের চিকিৎসার ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া এসব  প্রাণিসম্পদ লালন-পালন ও তদারকি করতে পাঁচ জন ফিল্ড ফ্যাসিলেটর নিয়োগ দেওয়া হবে এবং প্রশিক্ষণ দেওয়া হবে।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন