বিজ্ঞাপন

বাস রুট র‌্যাশনালাইজেশনে ৪ বছরের চেষ্টা ব‌্যর্থ— জানালেন মেয়র

October 6, 2020 | 7:47 pm

সি‌নিয়র করেসপ‌ন্ডেন্ট

ঢাকা: বাস রুট র‌্যাশনালাইজেশন করতে চার বছর ধরে যে প্রচেষ্টা চলছে, তা ব্যর্থ হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। ফলে বিষয়টি নিয়ে আবার নতুন করে কাজ শুরু করেছে কমিটি। এসময় আগের ১১টি বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়ন হয়নি বলে দুঃখপ্রকাশ করেন তাপস।
মঙ্গলবার (৬ অক্টোবর) বিকেলে নগর ভবনে বাস রুট র‌্যাশনালাইজেশন নিয়ে ‍অনুষ্ঠিত এক বৈঠক থেকে ডিএসসিসি মেয়র এসব তথ্য জানান। বৈঠক থেকেই নতুন করে কমিটির গঠনের কাজ শুরু করা হয়।

বিজ্ঞাপন

রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনের লক্ষ্য নিয়ে ২০১৫ সালে বাস রুট র‌্যাশনালাইজেশন বিষয়ক কমিটি গঠন করা হয়েছিল। ১০ সদস্যের এ কমিটির আহ্বায়ক পদাধিকারবলে ডিএসসিসি মেয়র। ফলে শেখ ফজলে নূর তাপস ডিএসসিসির মেয়র হিসেবে দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত এই কমিটির নেতৃত্বে ছিলেন সাবেক মেয়র সাঈদ খোকন।

আজ মঙ্গলবার শেখ ফজলে নূর তাপস জানালেন, এই কমিটি আদতে কোনো ফল দিতে ব্যর্থ হয়েছে। সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র জানান, চার বছর ধরে ১১টি বৈঠক করা হয়েছে, কিন্তু কোনো সিদ্ধান্ত বাস্তবায়ন হয়নি। ফলে নতুন কমিটি তৈরি হয়েছে।

সিদ্ধান্ত বাস্তবায়নে প্রতিবন্ধকতা কী ছিল— এমন প্রশ্নের জবাবে মেয়র বলেন, যেসব সংস্থা বা যাদের দায়িত্ব দেওয়া হয়েছিল, তারা সেটি করেননি। এমনকি বিআরটিসি নিজেও সার্কুলার বাস চালু করে সার্ভিস অব্যাহত রাখতে পারেনি।

বিজ্ঞাপন

বৈঠকে বাস রুট র‌্যাশনালাইজের জন্য ফিজিবিলিটি স্টাডিরও সিদ্ধান্ত হয়। তবে এই ফিজিবিলিটি স্টাডি কিংবা রুট র‌্যাশনালাইজিংয়ের কাজে মেয়র তাপস কোনো সময়সীমা উল্লেখ করেননি। মেয়র বলেন, আমরা সুনির্দিষ্ট কোনো দিনক্ষণ ঘোষণা করছি না যে কবে নাগাদ কাজ শেষ হবে। তবে বাস রুট র‌্যাশনালাইজিংয়ের কাজটি আমরা আন্তরিকভাবে করব।

সারাবাংলা/এসে/এমআই‌

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন