বিজ্ঞাপন

করোনা ঝুঁকি নিয়েই ইউরোপিয়ান অঞ্চলের প্রীতি ম্যাচ

October 7, 2020 | 2:10 pm

স্পোর্টস ডেস্ক

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে আপাতত বিরতি। আর এর মধ্যেই শুরু হচ্ছে ইউরোপিয়ান অঞ্চলের দেশগুলোর আন্তর্জাতিক প্রীতি ম্যাচ। আজ বাংলাদেশ সময় রাত পৌনে একটায় মাঠে নামবে ইউরোপের জায়ান্ট দেশগুলো। তবে এর মধ্যেই প্রত্যেকটি দেশের স্কোয়াডে করোনা ভিতি দেখা দিয়েছে। ইতোমধ্যেই বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স এবং ইউক্রেনের মধ্যকার ম্যাচটি বাতিল হওয়ার উপক্রম হয়েছে। ইউক্রেনের স্কোয়াডে করোনা আক্রান্ত হয়েছে আট ফুটবলার। আর তাই তো এই ম্যাচ বাতিল হওয়ার সম্ভবনাও রয়েছে। এছাড়াও এদিন বড় ম্যাচে মাঠে নামার কথা রয়েছে পর্তুগাল ও স্পেনের। খেলবে জার্মানি, নেদারল্যান্ডস এবং ক্রোয়েশিয়াও।

বিজ্ঞাপন

করোনার হানা দিয়েছে ফ্রান্সের স্কোয়াডেও। অলিম্পিক লিঁও'র ফুলব্যাক লিওঁ দুবোয়া করোনা আক্রান্ত হয়েছেন। ফ্রান্স দলে ডাক পাওয়ার পর করোনা পরীক্ষায় পজিটিভ হয়েছে তিনি। আর এরপরেই তার বদলি খেলোয়াড়ও ডেকেছেন ফ্রেঞ্চ কোচ দিদিয়ের দেশাম্প। ইউক্রেনের বিপক্ষে রাতে মাঠে নামার কথা রয়েছে গ্রিজম্যান এমবাপেদের। তবে ফ্রান্সের স্কোয়াডে একজন করোনা আক্রান্ত হলেও ইউক্রেনের স্কোয়াডের আট খেলোয়াড় আক্রান্ত হয়েছে এই ভাইরাসে। ব্যাপার এমন দাঁড়িয়েছে যে আজ ফ্রান্স-ইউক্রেন ম্যাচ বাতিলও করা হতে পারে। ফলে দেশের হয়ে খেলতে গিয়ে করোনার ঝুঁকিতে পড়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো, কিলিয়ান এমবাপেরা।

ইউক্রেন কোচ আন্দ্রে শেভচেঙ্কো তাই তো বেশ বিপদেই পড়েছেন। দলে ডাক পাওয়া তিন গোলরক্ষকই করোনায় আক্রান্ত। শাখতার দোনেৎস্কের আন্দ্রি পিয়াতোভের আগেই করোনা ধরা পড়ে। মঙ্গলবার জানা গেল রিয়াল মাদ্রিদের তরুণ গোলরক্ষক আন্দ্রে লুনিন এবং এফসি ওলেকসান্দ্রিয়ার অভিজ্ঞ ইউরি পানকিভও করোনা পজিটিভ। দলে ফিট গোলরক্ষক বলতে আছেন কেবল ডায়নামো কিয়েভের ২৬ বছর বয়সী গোলরক্ষক গিওর্গি বুশান। একজন গোলরক্ষক নিয়ে শেভচেঙ্কো একটি আন্তর্জাতিক ম্যাচে দল নামাবেন কিনা, সেটি নিয়ে প্রশ্ন উঠেছে। এই তিন গোলরক্ষক ছাড়াও ইউক্রেনের আরও পাঁচ খেলোয়াড়ের করোনা পজিটিভ। তারা সবাই শাখতার দোনেৎস্কের খেলোয়াড়।

বিজ্ঞাপন

দলে করোনার এমন আক্রমণের পর ফ্রান্সের বিপক্ষে ম্যাচ খেলা নিয়ে এখনও নিশ্চিত নয় ইউক্রেন ফুটবল ফেডারেশন। দেশটি ফেডারেশনের এক কর্মকর্তা জানিয়েছেন,'আমরা জানি না কীভাবে আমরা মাঠে নামব। পরিস্থিতি খুবই জটিল। এখন দেখি উয়েফা কি সিদ্ধান্ত নেয়।'

মঙ্গলবার (৭ অক্টোবর) আন্তর্জাতিক প্রীতি ম্যাচ দিয়ে শুরু হলেও আগামী ১৪ তারিখ উয়েফা নেশনস লিগের খেলা মাঠে গড়াবে। তবে করোনাভাইরাসের এমন হঠাৎ প্রাদুর্ভাবে শঙ্কায় পড়ে যাচ্ছে নেশনস লিগও। ১৪ তারিখ ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামার কথা রয়েছে ফ্রান্সের।

বিজ্ঞাপন

এদিকে শঙ্কায় আছে ক্রিস্টিয়ানো রোনালদোও। পর্তুগালের রক্ষণভাগের খেলোয়াড় জোসে ফন্তেও করোনা আক্রান্ত হয়েছে। এ ব্যাপারটি একটি বিবৃতিতে নিশ্চিত করেছে পর্তুগাল ফুটবল অ্যাসোসিয়েশন। স্পেনের বিপক্ষে খেলতে পারবেন না ফন্তে।

এছাড়াও গত এক সপ্তাহের ভেতরেই বেশ কয়েকজন ফুটবলার করোনা পজিটিভ হয়েছেন। লিভারপুলে অভিষেকের দুদিন পর পজিটিভ হয়েছেন থিয়াগো আলকান্ত্রা, এর কয়েকদিন পর পজিটিভ হয়েছেন সাদিও মানে। এবং গতকাল জার্দান শাকিরির করোনা আক্রান্ত হওয়ার খবর জানা গেছে। অর্থাৎ সবমিলিয়ে ইউরোপ অঞ্চলের আন্তর্জাতিক প্রীতি ম্যাচে খেলোয়াড়রা বেশ ঝুঁকির মধ্যেই পড়েছেন।

বিজ্ঞাপন

আজকের ম্যাচগুলো:

  • জার্মানি বনাম তুরস্ক
  • নেদারল্যান্ডস বনাম মেক্সিকো
  • পর্তুগাল বনাম স্পেন
  • সুইজারল্যান্ড বনাম ক্রোয়েশিয়া
  • ফ্রান্স বনাম ইউক্রেন
  • ইতালি বনাম মলদোভা

*সবকটি খেলা বাংলাদেশ সময় রাত ১২টা ৪৫ মিনিটে শুরু হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন