বিজ্ঞাপন

মিয়ানমারে গণহত্যা: শাহবাগে বাংলাদেশি রাখাইনদের মানববন্ধন রোববার

October 10, 2020 | 11:30 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মিয়ানমারের রাখাইন প্রদেশে রাখাইন জাতিগোষ্ঠীর ওপর দেশটির সেনাবাহিনীর নির্যাতন-নিপীড়ন ও গণহত্যার প্রতিবাদে ঢাকায় মানববন্ধনের ডাক দিয়েছে রাখাইন কমিউনিটি অব বাংলাদেশ। দেশের বিভিন্ন জেলায় বসবাসকারী রাখাইন সম্প্রদায়ের সাত শতাধিক মানুষ এই মানববন্ধনে অংশ নেবে।

বিজ্ঞাপন

রোববার (১১ অক্টোবর) সকাল ১১টায় শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হবে বলে গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে জানিয়েছে রাখাইন কমিউনিটি অব বাংলাদেশ।

মানববন্ধন প্রস্তুতি কমিটির আহ্বায়ক ক্যংঞ্চিং জানান, দেশের কক্সবাজার, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, চট্টগ্রাম, ঢাকা, বরগুনা ও পটুয়াখালী জেলায় রাখাইন সম্প্রদায়ের মানুষজন বসবাস করেন। এসব এলাকার প্রায় সাতশ মানুষ রোববারের মানববন্ধনে অংশ নেবেন।

রাখাইন কমিউনিটি অব বাংলাদেশের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পৃথিবীর যেকোনো প্রান্তের যেকোনো নাগরিকের মানবাধিকার লঙ্ঘিত হলে তার নিন্দা জানানোর অধিকার সবার আছে। আমরা জানি, মিয়ানমার রাষ্ট্রের বর্তমান সামগ্রিক পরিস্থিতি অত্যন্ত নাজুক। রাষ্ট্রের সামরিক বাহিনী করোনাভাইরাস পরিস্থিতির অজুহাত দেখিয়ে সারাদেশ লকডাউন ঘোষণা করেছে। এর অংশ হিসেবে রাখাইন প্রদেশে কেবল চলাফেরা নয়, গণহত্যা-নিপীড়নের তথ্য গোপন করতে ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। এর মধ্যেই সামরিক বাহিনী পরিকল্পিতভাবে প্রদেশটির বিভিন্ন গ্রামে ঢুকে নির্যাতন, ধর্ষণসহ বসতবাড়িতে আগুন দেওয়ার মতো ঘটনা ঘটাচ্ছে। শুধু তাই নয়, বাংলাদেশের সীমান্তের কাছাকাছি বাড়তি সেনা মোতায়েনসহ উসকানিমূলক কার্যকলাপ অব্যাহত আছে।

বিজ্ঞাপন

সংগঠনটি বলছে, ঘরবাড়িতে সেনাবাহিনী আগুন দেওয়ায় রাখাইন সম্প্রদায়ের লাখ লাখ মানুষকে খোলা আকাশের নিচে বসবাস করতে হচ্ছে। আন্তর্জাতিক সংস্থাগুলোকে রাখাইনে প্রবেশ করতে না দেওয়ায় খাদ্য, ওষুধ, বাসস্থান ও শিক্ষার মৌলিক অধিকার থেকে বঞ্চিত হয়ে মানবিক বিপর্যয় চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গেছে। এসব কার্যকলাপ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তুলে ধরতেই তারা মানববন্ধন আয়োজন করেছেন।

আয়োজকরা বলছেন, আমরা বিশ্ববাসী ও জাতিসংঘের কাছে দাবি জানাতে চাই যে মিয়ানমারের সরকার ও সেনাবাহিনীর এই নির্যাতন, ধর্ষণ, লুণ্ঠন, অগ্নিসংযোগের মতো সব অত্যাচারের বিরুদ্ধে তারা যেন ব্যবস্থা নেন। বিশ্ববাসী যদি এই অত্যাচারের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেয়, তাহলে হয়তো অচিরেই রাখাইন প্রদেশের জনগণ পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যাবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন