বিজ্ঞাপন

এনআইডি জালিয়াতির অভিযোগে ২ অপারেটরকে চাকরিচ্যুত করে মামলা

October 12, 2020 | 8:32 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অবৈধভাবে ভোটার করার প্রচেষ্টার অভিযোগে লালমনিরহাটের আদিতমারী ও সদর উপজেলার দুজন ডাটা এন্ট্রি অপারেটরকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। সেইসঙ্গে তাদের বিরুদ্ধে মামলাও দায়ের করা হয়েছে। সোমবার (১২ অক্টোবর) আইডিইএ প্রকল্পের কমিউনিকেশন জুনিয়র কনসালটেন্ট মো. শফিকুল ইসলাম সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেন।

বিজ্ঞাপন

মো. শফিকুল ইসলাম বলেন, ‘গত ৪ অক্টোবর বাংলাদেশ নির্বাচন কমিশনের আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যন্সিং একসেস টু সার্ভিসেস আইডিইএ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালকের সই করা এক অফিস আদেশের পরিপ্রেক্ষিতে তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়। এছাড়াও দায়িত্বে অবহেলা ও অনিয়মের মাধ্যমে ভোটার করায় লালমনিরহাটের আদিতমারী উপজেলা থানা নির্বাচন অফিসের ডাটা এন্ট্রি অপারেটর মো. জুয়েল বাবু ও সদর থানা নির্বাচন অফিসের ডাটা এন্ট্রি অপারেটর এস এম আজম শাহীর বিরুদ্ধে মামলা করার নির্দেশ দিয়েছেন প্রকল্প পরিচালক। প্রকল্প পরিচালকের নির্দেশে গতকাল (১১ অক্টোবর) রাত ১১টায় দুই ডাটা এন্ট্রি অপারেটরের বিরুদ্ধে লালমনিরহাট সদর থানায় মামলা দায়ের করেন সদর উপজেলা নির্বাচন অফিসার মো. আজাদুল হেলাল।’

দুই ডাটা এন্ট্রি অপারেটরের বিরুদ্ধে দায়ের করা মামলায় বলা হয়েছে, লালমনিরহাট অফিসের কর্মরত ডাটা এন্ট্রি অপারেটর মো. জুয়েল বাবু বিনা অনুমতিতে ছুটির দিনে লালমনিরহাট সদর উপজেলা নির্বাচন অফিসে এসে সদর উপজেলা নির্বাচন অফিসের আরেক ডাটা এন্ট্রি অপারেটর এস এম আজম শাহীর সঙ্গে যোগসাজশে অনিবাসী/ঠিকানাবিহীন ব্যক্তিকে অবধৈভাবে ভোটার করার চেষ্টা চালায়। গত ২০ জুন সকাল সাড়ে দশটার দিকে ডাটা এন্ট্রি অপারেটর জুয়েল বাবু ও এস এম আজম শাহী ভোটারদের উপজেলা সার্ভার কক্ষে নিয়ে এসে ভোটার নিবন্ধন করাতে দেখতে পান উপজেলা সদর নির্বাচন কর্মকর্তা মো. আজাদুল হেলাল। এসময় ডাটা এন্ট্রি অপারেটরদের কাছে মোছা. আফরোজা বেগম, মো. মাসুম ও মো. সোহেল নামে তিনটি আবেদন ফরম দেখতে পান। পরে সার্ভার যাচাই করে অল্প সময় আগে নতুন ভোটার হওয়ার নিবন্ধন ডাটা পাওয়া যায়।

মামলার আরও উল্লেখ করা হয, আর্থিক প্রলোভনে পড়ে তারা গোপনে ভোটারদের ডেকে এনে নিবন্ধন করেছেন বলে সদর উপজেলা নির্বাচন অফিসারে কাছে স্বীকার করেন। পরে এক অফিস আদেশের মাধ্যমে ওই দুই ডাটা এন্ট্রি অপারেটর কাছে বিনা অনুমতিতে ছুটির দিনে অফিসে এসে ভোটার অযোগ্য ব্যক্তির নিবন্ধনের জন্য বায়োমেট্রিক ডাটা গ্রহণের বিষয়ে উপযুক্ত ব্যাখ্যা ও জবাব চাওয়া হয়। প্রদত্ত ব্যাখ্যা আইনসঙ্গত না হাওয়া তাদের বিরুদ্ধে এই মামলা করা হয়।

বিজ্ঞাপন

অন্যদিকে লালমনিরহাট সদর উপজেলা থানা নির্বাচন অফিসের ডাটা এন্ট্রি অপারেটর এস এম আজম শাহীর বিরুদ্ধে গত ৩১ আগস্ট রেজিস্টারে লিপিবদ্ধ ছাড়া অনিয়ম করে ভোটার স্থানান্তরের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার অভিযোগ পাওয়া যায়। ওই দিন মো. মমতাজ উদ্দিন, মোছা. জাহানারা বেগম ও মো. সাজ্জাদ হোসেন নামে তিনজন ব্যক্তি অফিসে উপস্থিত না হয়েই ভোটার এলাকা পরিবর্তনের আবেদন করেন। এছাড়া তাদের আবেদন ফর্মে কোন কর্মকর্তার সই ছিল না। পাশাপাশি ১৩ নম্বর ফর্মের প্রথম পৃষ্ঠা স্ক্যান করা হলেও দ্বিতীয় পৃষ্ঠার পরিবর্তে পুনরায় প্রথম পৃষ্ঠা নিয়ম বহির্ভূতভাবে আপলোড করা হয়েছে। ওই বিষয়েও ব্যাখা চাওয়া হলে প্রদত্ত ব্যাখ্যা আইনসঙ্গত না হাওয়ায় এস এম আজম শাহীর বিরুদ্ধেও মামলা করা হয়।

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন