বিজ্ঞাপন

৩য় প্রান্তিকে বাংলাদেশের পুঁজিবাজারে উত্থান সবচেয়ে বেশি

October 12, 2020 | 11:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) সব মহাদেশের মধ্যে এশিয়ার পুঁজিবাজারগুলো সবচেয়ে ভালো পারফরম্যান্স করেছে। আর এককভাবে দেশ হিসেবে সবচেয়ে বেশি উত্থান হয়েছে বাংলাদেশের পুঁজিবাজারের। এর আগে গত আগস্ট মাসে বাংলাদেশের পুঁজিবাজার বিশ্বের অন্য সব দেশের তুলনায় ভালো পারফরম্যান্স দেখিয়েছিল।

বিজ্ঞাপন

এশিয়া ফ্রন্টিয়ার ক্যাপিটাল লিমিটেডের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। তৃতীয় প্রান্তিক, তথা জুলাই-সেপ্টেম্বরের তথ্য বিশ্লেষণ করে প্রতিবেদনে বলা হয়েছে, এই সময়ে বাংলাদেশের পুঁজিবাজারের উত্থান ছিল বিশ্বের সব দেশের চেয়ে বেশি— ২৪ দশমিক ৪০ শতাংশ। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা পাকিস্তানের পুঁজিবাজারে উত্থান ছিল ১৯ দশমিক ৪০ শতাংশ। আর ১৭ শতাংশ উত্থান নিয়ে তালিকার তৃতীয় স্থানে রয়েছে শ্রীলঙ্কা।

আরও পড়ুন- আগস্টে বিশ্বসেরা বাংলাদেশের পুঁজিবাজার

এশিয়া ফ্রন্টিয়ার ক্যাপিটাল লিমিটেডের প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের জুলাই-সেপ্টেম্বরে এশিয়ার পুঁজিবাজারের মধ্যে বাংলাদেশের এই উত্থানের পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে আকর্ষণীয় মূল্য, কম সুদহার, করোনা পরবর্তী সময়ে অর্থনীতি সচল হওয়া এবং রফতানি বৃদ্ধির পাশাপাশি রেমিট্যান্সের ঊর্ধ্বগতি। প্রতিবেদনে আরও বলা হয়, বাংলাদেশের পুঁজিবাজারে উত্থান হয়েছে দেশীয় বিনিয়োগকারীদের মাধ্যমেই। বিদেশিদের নিট বিক্রির পরিমাণ বেশি থাকলেও দেশীয় বিনিয়োগকারীদের বিনিয়োগেই এই উত্থান হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, সার্বিক উত্থানে বাংলাদেশ শীর্ষে থাকলেও তৃতীয় প্রান্তিকে এশিয়ার দেশগুলোর মধ্যে লেনদেনে শীর্ষস্থানটি দখল করেছে ভিয়েতনাম। বাংলাদেশ রয়েছে তৃতীয় স্থানে রয়েছে। ভিয়েতনামের শেয়ারবাজারে সবশেষ ১২ মাসে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ১৯০ মিলিয়েন মার্কিন ডলার। দ্বিতীয় স্থানে থাকা পাকিস্তানের শেয়ারবাজারে এর পরিমাণ ৬৬ মিলিয়ন ডলার। আর বাংলাদেশের শেয়ারবাজারে গত ১২ মাসে গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ৫০ মিলিয়ন ডলার।

এর আগে, গত আগস্ট মাসে বাংলাদেশের পুঁজিবাজার বিশ্বের মধ্যে সব থেকে ভালো পারফরম্যান্স দেখায়। ওই মাসে বাংলাদেশের পুঁজিবাজারের উত্থান ছিল ১৫ দশমিক ৮০ শতাংশ। আগস্টে দ্বিতীয় স্থানে ছিল ভিয়েতনামের পুঁজিবাজার, উত্থান ছিল ১০ দশমিক ৪০ শতাংশ। অন্যদিকে ৭ দশমিক ৪০ শতাংশ উত্থান নিয়ে তৃতীয় স্থানে ছিল রোমানিয়া।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন