বিজ্ঞাপন

এ্যাডকমের বিরুদ্ধে পৌনে ৬ কোটি টাকা ভ্যাট ফাঁকির মামলা

October 13, 2020 | 7:39 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিজ্ঞাপনী সংস্থা এ্যাডকম ৫ কোটি ৭৬ লাখ টাকার ভ্যাট ফাঁকির অভিযোগে মামলা করেছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। মঙ্গলবার (১৩ অক্টোবর) সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন ভ্যাট গোয়েন্দার মহাপরিচালক ড. মইনুল খান।

বিজ্ঞাপন

তিনি জানান, প্রতিষ্ঠানটি গ্রাহকের কাছ থেকে ভ্যাট আদায় করলেও তা যথাযথভাবে সরকারি কোষাগারে জমা দেয়নি। দীর্ঘদিন ধরে ভ্যাট ফাঁকি দিয়ে তারা ব্যবসা পরিচালনা করে আসছিল। হিসাব অনুযায়ী সেবা বিক্রির বিপরীতে বিজ্ঞাপন বাবদ প্রতিষ্ঠানটি ভ্যাট ফাঁকি দিয়েছে ২ কোটি ৩৩ লাখ টাকা। অন্যদিকে স্থাপনার ভাড়ার উপর ভ্যাট পরিহার করা হয়েছে ১ কোটি ১১ লাখ টাকা। সেইসঙ্গে উৎসে কর্তনযোগ্য ভ্যাট ফাঁকি হয়েছে ৪১ লাখ ৫০ হাজার টাকা।

মইনুল খান আরও জানান, ভ্যাট আইন অনুযায়ী সময়মতো ভ্যাট পরিশোধ না করায় মাসিক ২ শতাংশ হারে সুদ হিসেবে আদায়যোগ্য ২ কোটি ৮১ লাখ টাকা। বিজ্ঞাপনী সংস্থার বিরুদ্ধে সর্বমোট ৫ কোটি ৭৬ লাখ টাকা ফাঁকির অভিযোগ আনা হয়েছে।

ভ্যাট গোয়েন্দার সহকারী পরিচালক খাজাহ আহমেদ তালুকদারের নেতৃত্বে তেজগাঁওয়ের প্রতিষ্ঠান প্রাঙ্গণে ২০১৯ সালের ১৪ এপ্রিল অভিযান পরিচালনা করা হয়। এতে তারা প্রতিষ্ঠানের বাণিজ্যিক দলিলাদি জব্দ করে। এই তদন্তে প্রতিষ্ঠানের ব্যবসায়িক কার্যক্রম ২০১৩-১৪ থেকে ২০১৭-১৮ পর্যন্ত পাঁচ বছরের হিসাব আমলে নেওয়া হয়েছে। জব্দকৃত এসব দলিলাদির সঙ্গে সংশ্লিষ্ট ভ্যাট সার্কেলে দাখিলকৃত ভ্যাট রিটার্নের সাথে আড়াআড়ি যাচাই ও দীর্ঘ অনুসন্ধানের পর মামলাটি দায়ের করা হয়।

বিজ্ঞাপন

মামলাটি নিষ্পত্তির জন্যে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে পাঠানো হয়েছে। সেইসঙ্গে প্রতিষ্ঠানটিকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে কঠোর নজরদারিতে আনার জন্য অনুরোধ করা হয়েছে।

সারাবাংলা/এসজে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন