বিজ্ঞাপন

পাকিস্তান সফরে যাওয়ার কথা ভাবছে ‘কৃতজ্ঞ’ ইংল্যান্ড

October 16, 2020 | 6:57 pm

স্পোর্টস ডেস্ক

২০০৫ সালের পর থেকে পাকিস্তান সফরে যায়নি ইংল্যান্ড ক্রিকেট দল। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কান ক্রিকেটারদের ওপর সন্ত্রাসী হামলার পর তো আন্তর্জাতিক ক্রিকেটই বন্ধ হয়ে গিয়েছিল পাকিস্তানে। তবে গত কয়েক বছরে বেশ কয়েকটা দল পাকিস্তান গিয়ে সিরিজ খেলে এসেছে। এবার ইংল্যান্ডেরও পাকিস্তান সফর করার সম্ভাবনা জেগেছে।

বিজ্ঞাপন

আগামী বছরের শুরুতে ইংল্যান্ডকে একটি সংক্ষিপ্ত সফরের আমন্ত্রণ দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডও (ইসিবি) জানিয়েছে, প্রস্তাবটি ইতিবাচকভাবে ভাবছে তারা।

ইসিবির এক বিবৃতিতে বলা হয়েছে, ‘২০২১ সালের শুরুর দিকে পাকিস্তানে সাদা বলের সংক্ষিপ্ত এক সফরের নিমন্ত্রণ পেয়েছে ইসিবি। পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাটাকে আমরা স্বাগত জানাই। এই ব্যাপারে আমরাও সাহায্য করতে অঙ্গীকারবদ্ধ।’

ইসিবি এই সফরের প্রস্তাব গ্রহণ করলে সেটা ‘ধার শোধ’ করার মতোই হবে। করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ক্রিকেট বন্ধ থাকার কারণে বড় ধরনের ক্ষতির মুখে পড়তে যাচ্ছিল ইসিবি। ক্ষতির হাত থেকে বাঁচতে গত ইংলিশ গ্রীষ্মে দেশের মাটিতে পরপর চার দলের সঙ্গে সিরিজ খেলেছে ইংল্যান্ড। এই চার দলের অন্যতম ছিল পাকিস্তান। তখন ঝুঁকি স্বত্বেও ইংল্যান্ডের ডাকে সাড়া দিয়েছিল দক্ষিণ এশিয়ার দেশটি। পিসিবি তখনই পাকিস্তানে খেলতে আসার প্রস্তাব দিয়ে রেখেছিল। মূলত সেই ‘কৃতজ্ঞতা’ স্বরুপই পাকিস্তানে আসার কথা ভাবছে ইংল্যান্ড।

বিজ্ঞাপন

তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে যে বেশ কয়েকটি বিষয় নিয়ে ভাবতে হচ্ছে সেটাও স্মরণ করিয়ে দিয়েছে ইসিবি, ‘এই সময়ে প্রস্তাবিত যে কোনো সফরের আগে খেলোয়াড় ও অন্যান্য কর্মীদের নিরাপত্তা ও কল্যাণের ব্যাপারটা খতিয়ে দেখতে হয়। কোভিড-১৯ জৈব সুরক্ষা পরিবেশ কীভাবে পরিচালিত হবে সেটি ভেবে দেখতে হয়। এ ছাড়া ইংল্যান্ডের পুরুষ দলের ব্যস্ত আন্তর্জাতিক সূচির কথাও মাথায় রাখতে হবে।’

২০০৯ সালে লাহোরে সন্ত্রাসী হামলার পর পাকিস্তানে টানা ছয় বছর আন্তর্জাতিক ক্রিকেট হয়নি। নিরাপত্তা শঙ্কায় দেশটিতে খেলতে যায়নি কোনো দল। ২০১৫ সালে সেই বান্ধত্ব ঘোচে জিম্বাবুয়েকে দিয়ে। ২টি টি-টোয়েন্টি ও ৩টি ওয়ানডে খেলতে পাকিস্তানে যায় আফ্রিকান দলটি।

তারপর গত কয়েক বছরে বিশ্ব একাদশ, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও বাংলাদেশ দল পাকিস্তান সফর করেছে। তিন দফায় পাকিস্তান সফর করার কথা ছিল বাংলাদেশ দলের। তবে তৃতীয় সফরের আগেই করোনার কারণে থমকে যায় বিশ্ব। ফলে সেই সফরটি এখনো স্থগিতই রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন