বিজ্ঞাপন

‘শেখ হাসিনা’র সামনে শেখ হাসিনা (দেখুন ছবিতে ছবিতে)

March 13, 2018 | 1:11 pm

সিঙ্গাপুর বোটানিক্যাল গার্ডেনের একটা অর্কিডের নামকরণ করা হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে। মঙ্গলবার (১২ মার্চ) সকালে অর্কিডটির নাম উন্মোচন করা হয়। যার আনুষ্ঠানিক নাম দেনদ্রোবিয়াম শেখ হাসিনা অর্কিড। ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য বলে স্বীকৃত এই বোটানিক্যাল গার্ডেনে প্রধানমন্ত্রী গিয়েছিলেন পরিবারের কয়েকজন সদস্য ও কয়েকজন সফরসঙ্গীকে নিয়ে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য এ এক বিরল সম্মান।

বিজ্ঞাপন

গাঢ় বেগুনী রঙের “শেখ হাসিনা” অর্কিডটা সম্পর্কে গবেষকরা বলছেন এ অর্কিডটা দৃঢ়তা ও কোমলতার সঠিক মেলবন্ধন। এ অর্কিডটি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রকৃতিকে সঠিকভাবে প্রকাশ করে।

বাগানে ঘুরে ঘুরে অন্য অর্কিডগুলো দেখছিলেন প্রধানমন্ত্রী। ছোটবোন শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি, তার স্ত্রী পেপি কিভিনিয়ামি সিদ্দিক, মেয়ে লিলা তুলি সিদ্দিক ও ছেলে কাইয়ুস মুজিব সিদ্দিককে দেখা যাচ্ছে তার সঙ্গে।

বলা হয়েছে দেশের মানুষের প্রতি সংবেদনশীলতা ও দক্ষ রাষ্ট্র পরিচালনার গুণের কথা যেন এক বাক্যে বলে দেয় এই অর্কিডটি। অর্কিডের বাগানে সফরসঙ্গীদের নিয়ে দৃপ্ত পায়ে হাঁটতে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রীকে।

বাগানের সৌন্দর্যময় আরও অনেক কিছু রয়েছে। নাতি লীলাকে তাই বুঝি দেখাচ্ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই আনন্দ ভাগ করে নিতে সফরসঙ্গীদের যেমন সঙ্গে রেখেছিলেন তেমনি তার নামে একটি ফুলের নামকরণের আনন্দ ও গৌরব দেশবাসির সঙ্গে ভাগ করে নেওয়ারও ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী।

‘শেখ হাসিনা’ নামের এই ফুল তিনি উৎসর্গ করেছেন দেশবাসীর উদ্দেশ্যে। ছবিগুলো তুলে পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিঙ্গাপুর সফরসঙ্গী ফোকাস বাংলার ইয়াসিন কবির জয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন