বিজ্ঞাপন

জাতিসংঘ মনে করে মিয়ানমারের অবস্থানের পরিবর্তন হয়নি : আইনমন্ত্রী

March 13, 2018 | 1:32 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা করবে জাতিসংঘ। তবে সংস্থাটি মনে করে, মিয়ানমারের আগের অবস্থানের কোন পরিবর্তন হয়নি।

সোমবার সকালে সচিবালয়ে জাতিসংঘ মহাসচিবের বিশেষ উপদেস্টা আদামা দিং এর সঙ্গে বৈঠক শেষে এসব কথা জানান আইনমন্ত্রী আনিসুল হক।

আইনমন্ত্রী বলেন, রোহিঙ্গা সমস্যায় মিয়ানমারকে চাপ দিতে সম্ভাব্য সবকিছুই করবে জাতিসংঘ। এই ইস্যুতে বাংলাদেশ সরকার শান্তিপূর্ণ সমাধান চায় বলেও জানানো হয়েছে। রোহিঙ্গাদের ফেরত পাঠাতে সরকারের অবস্থানও পরিস্কার করা হয়েছে জাতিসংঘের এই প্রতিনিধির কাছে।

বিজ্ঞাপন

আইনমন্ত্রী জানান, জাতিসংঘের মহাসচিবের বিশেষ উপদেষ্টার সঙ্গে আমার মুলত রোহিঙ্গা ইস্যুর বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তিনি বলেছেন বাংলাদেশ যেভাবে মিয়ানমারের নাগরিকদের আশ্রয় দিয়েছেন সহযোগিতা করেছেন তা অবশ্যই অনুকরনীয় ও প্রশংসনীয়। তিনি আমাকে জানিয়েছেন, রোহিঙ্গা ইস্যুতে বিশে^র সকল দেশ যাতে মিয়ানমারকে চাপ সৃষ্টি করে করা হবে। এই চাপ সৃষ্টি করার জন্য জাতিসংঘের যা কিছু করা প্রয়োজন, সব কিছু করা হবে।

তিনি জানান, মানবতার বিরুদ্ধে যারা অন্যায় করে আমরা যে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি সেটা তুলে ধরেছি। ১৯৭৫ সালে জাতির পিতার হত্যাকাণ্ড ও ইমডেমনিটি অধ্যাদেশ তথা পুরো ইতিহাস তুলে ধরেছি। এসব শুনে তিনি জানান, রোহিঙ্গা ইস্যুতে চাপ দিতে যা যা প্রয়োজন তার সবই করা হবে। আইনমন্ত্রী বলেন, মিয়ানমারের আজকের যে অবস্থান, তার আগের অবস্থান থেকে তেমন একটা পরিবর্তন হয়নি।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচএ/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন