বিজ্ঞাপন

বিজয়া দশমী’তে ‘ভৈরবী’

October 22, 2020 | 6:36 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

দুর্গাপূজা উপলক্ষে নির্মিত হল বিশেষ নাটক ‘ভৈরবী’। শাওন কৈরী’র গল্প ও চিত্রনাট্য রচনায় নাটকটি পরিচালনা করেছেন গৌতম কৈরী। নাটকটিতে অভিনয় করেছেন- মনোজ প্রামাণিক, মে ওয়াতানবি (জাপান), শর্মিলী আহমেদ, মানস বন্দ্যোপাধ্যায়, কাজী শামস তাথৈ প্রমূখ।

বিজ্ঞাপন

এই বিশেষ নাটকের গল্পে দেখা যাবে, পাঁচ বছর পর দেশে ফিরেছে নীল। জাপানে গিয়েছিল পিএইডি করতে। মাঝে আর দেশে আসতে পারেনি। তাই তার আগমন উপলক্ষে বাড়িতে উৎসবের আমেজ। ধান দূর্বা নিয়ে বাড়িতে রঙের শেষ নেই। কিন্তু গাড়ি থেকে নীল যখন নামে, দেখা যায় তার সাথে একজন জাপানি মেয়ে! তাকে ছেলের স্ত্রী ভেবে মা সেখানেই অজ্ঞান! আসলে ঘটনা কিন্তু তা নয়। আকি নামে এই মেয়ের সাথে নীলের পরিচয় জাপানে। নীল তাকে দীর্ঘ পাঁচ বছর ধরে বাংলা শিখিয়েছে। আকি এই দেশে এসেছে সাংস্কৃতিক ভিন্নতা নিয়ে গবেষণা করতে।

নীলের মুখে দুর্গা পূজার কাহিনী শুনে শুনে বাংলাদেশে আসার আগ্রহ জন্মে আকির। অথচ বাংলাদেশে এসে আকি আবিস্কার করে এক ভিন্ন পরিবেশ। ওর মা মারা গিয়েছে সেই ছোট বেলায়। নিউক্লিয়ার ফ্যামিলিতে অভ্যস্থ ও ব্যক্তি কেন্দ্রিক সমাজ ব্যবস্থায় আকি বুঝতে পারেনি পারিবারিক বন্ধনের গুরুত্ব। পরিবারে মায়ের গুরুত্ব ও ভূমিকা। গবেষণা করতে এসে আকি পরিচিত হয় এক অন্যরকম মানবিক পরিবারের। পুজার উৎসব শেষে দশমীর দু’দিন পর আকি চলে যায় নিজ দেশে। যাবার সময় সাথে করে নিয়ে যায় এক অনন্য অভিজ্ঞতা। দুর্গার কাহিনী শুনে, বিশেষত্ব শুনে ওর কাছে মনেহয়, পরিবারে একজন মায়ের ভূমিকা দূর্গার চেয়ে কম না। তারা যেভাবে আদরের চাদরে পরিবারকে আগলে রাখে, সবদিক সামলায়, আমাদের পরিবারের মায়েরা একেকজন দূর্গা।

বিজ্ঞাপন

‘ভৈরবী’ প্রচারিত হবে ২৬ অক্টোবর (সোমবার) দুর্গাপূজার বিজয়া দশমী’র দিন এনটিভিতে আজ ৯.৩০ মিনিটে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন