বিজ্ঞাপন

‘রোহিঙ্গাদের দ্রুত মিয়ানমারে ফিরতেই হবে’

October 22, 2020 | 10:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রোহিঙ্গা জনগোষ্ঠীকে তাদের জন্মভূমি মিয়ানমারে অবশ্যই যত দ্রুত সম্ভব ফেরত যেতেই হবে। রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য টেকসই সহায়তা নিশ্চিতে যৌথভাবে আয়োজিত বৈশ্বিক কনফারেন্সে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এমন মন্তব্য করেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২২ অক্টোবর) যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘের মানবাধিকার সংস্থা যৌথভাবে ভার্চুয়ালি বৈশ্বিক এই কনফারেন্সের আয়োজন করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের ৭৫তম সাধারণ অধিবেশনে রোহিঙ্গা সংকট নিরসনে যে পরামর্শ দিয়েছেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম তা উল্লেখ করে বলেন, ‘এই সংকটের সৃষ্টি মিয়ানমারে এবং মিয়ানমারকেই এই সংকটের সমাধান করতে হবে। বাংলাদেশ রোহিঙ্গাদের দায়িত্ব আর বহন করতে পারবে না। রোহিঙ্গাদের অতি দ্রুত মিয়ানমারে ফেরত যেতে হবে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘২০১৮ সালে এই সংকট নিরসনে মিয়ানমারের সঙ্গে যে দ্বিপাক্ষিক চুক্তি হয়েছিল, মিয়ানমার রাজনৈতিক যে অঙ্গীকার করেছিল, তার কিছুই মিয়ানমার রক্ষা করতে পারেনি। মিয়ানমারের ব্যর্থতার কারণে এখন পর্যন্ত রোহিঙ্গা প্রত্যাবসন শুরু করা যায়নি। ফলে রোহিঙ্গা জনগোষ্ঠীর মধ্যে অবিশ্বাস আরও বেড়ে যাওয়ার পাশাপাশি মানব পাচার, মাদক পাচার, চরমপন্থা, নানাবিধ অপরাধমূলক কর্মকাণ্ডসহ এই অঞ্চলে নিরাপত্তা ঝুঁকি তৈরি হয়েছে, যা বৈশ্বিক নিরাপত্তা ঝুঁকি সৃষ্টিতেও কাজ করছে।’

বিজ্ঞাপন

কনফারেন্সে রোহিঙ্গা জনগোষ্ঠীর মাঝে বিশ্বাস ফিরিয়ে আনার ওপর জোর দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। এ জন্য তিনি জাতিসংঘ, আসিয়ান এবং প্রতিবেশী দেশগুলোকে দায়িত্বশীল আচরণের জন্য উৎসাহিত করেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘মানবিক অধিকার রক্ষায় জাতিসংঘর যে ধরনের উদ্যোগ নেওয়ার প্রয়োজন ছিল, রোহিঙ্গা জনগোষ্ঠীর বাস্তুচ্যুতির ঘটনায় জাতিসংঘের উদ্যোগে ঘাটতি আছে। এই সংকট সমাধানে আন্তর্জাতিক বিশ্বকে দায়িত্ব নিতে হবে এবং সমাধান করতে হবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন