বিজ্ঞাপন

সড়ক চলাচলের অনুপযোগী, বেলকুচি-উল্লাপাড়ার হাজার মানুষের দুর্ভোগ

October 25, 2020 | 9:09 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিরাজগঞ্জ: প্রায় এক যুগ ধরে অবহেলায় পড়ে রয়েছে কান্দাপাড়া-উল্লাপাড়া আঞ্চলিক সংযোগ সড়কটি। সিরাজগঞ্জের বেলকুচির কান্দাপাড়া-উল্লাপাড়ার ১৫ কিলোমিটার এই আঞ্চলিক সংযোগ সড়কের বিভিন্ন ছোট-বড় অসংখ্য গর্ত তৈরি হয়েছে। ফলে চলাচল করতে প্রতিনিয়ত ভোগান্তির শিকার হতে হচ্ছে রিকশা-ভ্যানচালক, পথচারী ও যাত্রীদের।

বিজ্ঞাপন

পরিস্থিতি এমন হয়েছে যে সড়কটি চলাচলের একেবারেই অনুপযোগী হয়ে পড়েছে। এতে করে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। তাতে প্রাণ যাচ্ছে অনেকের। কিন্তু এই সড়ক সংস্কারের কোনো উদ্যোগই নেই।

সরজমিনে গিয়ে জানা যায়, বেলকুচি উপজেলার কান্দাপাড়া হয়ে উল্লাপাড়ার সংযোগ সড়কের মামুদপুর, কামারপাড়া, মবুপুর ও কান্দাপাড়া বাজারসহ উল্লাপাড়া পর্যন্ত সড়কের অবস্থা সবচেয়ে বেশি খারাপ অবস্থা।

মুকুন্দগাঁতী হয়ে উল্লাপাড়া যাওয়ার সময় পথচারী আলম ও শাহীন রেজা জানান, এই সড়ক সর্বসাধারণের চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। একটি গুরুত্বপূর্ণ সড়কের প্রতি কর্তৃপক্ষের উদাসীনতায় ভোগান্তিতে পড়েছেন স্থানীয়রা। রাস্তায় গর্তে পানি থাকায় বেহাল দশার কারণে চলাচল করতে আমাদের রীতিমতো সংগ্রাম করতে হচ্ছে। মোটরসাইকেল পর্যন্ত চালানো যায় না। জরুরিভিত্তিতে রাস্তার সংস্কার করা প্রয়োজন। কিন্তু কারও কোনো ভ্রুক্ষেপ নেই।

বিজ্ঞাপন

কান্দাপাড়া বাজারের ভ্যানচালক রুবেল এবং সিএনজি অটোরিকশাচালক কুরবান আলী ও চাইদুল ইসলাম জানান, রাস্তায় ছোট-বড় গর্তের কারণে ঠিকমতো গাড়ি চালাতে পারি না। গর্তের কারণে যাত্রীরা বসে থাকতে পারেন না। বলা যায়, জীবনের ঝুঁকি নিয়েই গাড়ি চালাতে হচ্ছে।

জানতে চাইলে স্থানীয় ইউপি চেয়ারম্যান মাহবুবুর রহমান শামিম বলেন, কান্দাপাড়া-উল্লাপাড়া সংযোগ সড়কটি খানা-খন্দে ভরে গেছে। প্রতিদিন শত শত যানবাহন চলাচল করে এই রাস্তায়। যানবাহন চলাচলের জন্য সড়কের বিভিন্ন স্থানে গর্ত হয়েছে। এমনকি সড়কের পিচ, সুরকি, ইট উঠে গেছে। সামান্য বৃষ্টি হলেও ওইসব গর্তে পানি আটকে থাকে। এতে যানবাহন দুর্ঘটনায় কবলিত হয় প্রতিনিয়তই। এ রাস্তা দিয়ে চলাচল করতে চরম দুর্ভোগ পোহাতে হয় পথচারী ও যাত্রীদের।

বিজ্ঞাপন

বেলকুচি উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম সাজেদুল জানান, প্রায় এক যুগ আগে বেলকুচি-উল্লাপাড়া সংযোগ সড়কের কাজ হয়েছে। প্রতিদিন এই সড়ক দিয়ে হাজার হাজার যানবাহন চলাচল করছে। দীর্ঘদিন সংস্কার না হওয়ায় এই রাস্তার বিভিন্ন স্থানে গর্ত তৈরি হয়েছে।

তিনি বলেন, হিন্দু সম্প্রদায়ের বড় উৎসব শারদীয় দুর্গাপুজা। পুজার সময় এ রাস্তা দিয়ে প্রচুর যানবাহন চলাচল হচ্ছে। বিষয়টি মাথায় রেখে সড়কের সংস্কারের জন্য জেলা সড়ক ও জনপদ বিভাগের কর্মকর্তাদের অবগত করেছি। কিন্তু কাজ হয়নি। তবে শিগগিরই সংস্কারের জন্য কাজ শুরু হবে বলে তিনি জানান।

সিরাজগঞ্জ সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী আশরাফুল ইসলাম প্রামানিক জানান, বেলকুচি-উল্লাপাড়া সড়ক দিয়ে অতিরিক্ত ভারি ও মাঝারি যানবাহন চলাচলের কারণে কিছু কিছু স্থানে ছোট-বড় গর্ত তৈরি হয়েছে। ওই সড়কের সংস্কার কাজ দ্রুতই শুরু করা হবে বলে আশ্বাস দিলেন তিনিও।

বিজ্ঞাপন

তবে এলাকাবাসী বলছেন, এমন আশ্বাস তারা এর আগেও পেয়েছেন। শেষ পর্যন্ত কাজ না শুরু হওয়া পর্যন্ত তারা আস্থা রাখতে পারছেন না কোনো কর্তৃপক্ষের ওপরই।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন