বিজ্ঞাপন

নামার অনুমতি না পেয়ে মন্ত্রীকে নিয়ে ১ ঘণ্টা নেপালের আকাশে বিমান

March 13, 2018 | 5:35 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা : নেপালে ইউএস বাংলার উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনা দেখতে মঙ্গলবার ঢাকা থেকে রওয়ানা দেন বিমানমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল। হযরত শাহজালাল বিমানবন্দর থেকে বিজি-০০৭১ বিমানটি সকাল সাড়ে ১১টায় ছেড়ে যায়। নেপালের স্থানীয় সময় দুপুর ১২ টা ৫০ মিনিটে কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে সেটির অবতরণ কথা ছিল। কিন্তু ল্যান্ডিং টাইম না পাওয়ায় বাংলাদেশের উড়োজাহাজটি বাড়তি এক ঘণ্টা নেপালের আকাশে ভেসে বেড়ায়।

ওই উড়োজাহাজে থাকা এক গণমাধ্যমকর্মী ফয়সাল একরাম ফেসবুকে এ ঘটনার বিবরণ জানিয়ে লিখেছে, ‘নেপালের বিমানবন্দরের আরেক ফাজলামি। এক ঘণ্টা দেরি করিয়ে বিমানবন্দরে ল্যান্ড করতে দিয়েছে প্লেন। অথচ আগে থেকে দফায় দফায় যোগাযোগ করা হয়েছে। এখানে এসে জানলাম, প্রায়ই এমন করে নেপালের বিমানবন্দরের কর্মকর্তারা। নিন্দা জানাই। আজও যদি আরেকটি দুর্ঘটনা ঘটত কে ঠেকাত?’

ফ্লাইটটির বিজনেস ক্লাসে ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামালসহ সিভিল এভিয়েশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। মন্ত্রীর সঙ্গে ছিলেন বিভিন্ন গণমাধ্যমে কর্মরত অন্তত অর্ধশত সাংবাদিক।

বিজ্ঞাপন

গন্তব্যস্থল থেকে মাত্র ৪৯ মাইল দুরত্বে থাকাকালীন ফ্লাইট অ্যাটেনডন্ট নুসরাত জানান, কাঠমান্ডুরর আকাশে ঝলমলে রোদ। কিন্তু ট্রাফিক জটলা থাকায় আমাদের ৩০ মিনিট পর বিমান অবতরণের অনুমতি দেওয়া হয়েছে।

এর কয়েক মিনিটের মধ্যে আবার কন্ট্রোল টাওয়ারের উদ্ধৃতি দিয়ে আরো ৩০ মিনিট অর্থাৎ এক ঘন্টা পর অবতরণের কথা জানান ফ্লাইটের কো-পাইলট। এরপর হিমালয় পাদদেশের আকাশে দাঁড়িয়ে থাকে বিমান। মিনিট দশেক দাঁড়িয়ে থাকার পর আকাশে ঘুরতে থাকেন পাইলট। উঠে যান ২৫ হাজার ফুট উপরে। ঘুরতে থাকেন ৫ হাজার, ১২ হাজার ১৮ হাজার ফুট উচ্চতায়।

দুপুর ১২টা ১০ মিনিটে বাংলাদেশের বিমানটি ত্রিভুবন এয়ারপোর্টের কাছাকাছি আসে। বিমানের ক্যাপ্টেন কন্ট্রোলরুমে যোগাযোগ করেন।

বিজ্ঞাপন

কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগের পর বিমানের ক্যাপ্টেন বলেন, আমাদের এখনও ল্যান্ডিং টাইম দেওয়া হয়নি। আশা করি ৩০ থেকে ৪০ মিনিট অতিরিক্ত ফ্লাই করে বিমানবন্দরে ল্যান্ড করতে পারব।’

এরপর বিমানটি নেপালের আকাশের উড়তে থাকে। ১০ মিনিট পর ক্যাপ্টেন আবার বলেন, ‘ল্যান্ডিং টাইম পেয়েছি। আমাদের স্থানীয় সময় দুপুর ১২টা ৫০ মিনিটে অবতরণের কথা থাকলেও অবতরণে সময় দেয়া হয়েছে দুপুর ১টা ৫০ মিনিট। আশা করছি আমরা সময়মত অবতরণ করতে পারব।’

এক ঘণ্টা অতিরিক্ত সময় আকাশে ওড়ার পর নেপালের স্থানীয় সময় দুপুর ১টা ৪৭ মিনিটে বিমানটি অবতরণ করে। দেড়ঘণ্টা ফ্লাইট শিডিউলের বিমানটি অবতরণ করে আড়াই ঘণ্টার মাথায়।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন

 

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন