বিজ্ঞাপন

প্রাথমিক খুলতে পারে নভেম্বরে, তৈরি হচ্ছে সংক্ষিপ্ত সিলেবাস

November 4, 2020 | 12:07 pm

তুহিন সাইফুল, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো নভেম্বর মাসে খুলে দেওয়ার আভাস আগেই দিয়ে রেখেছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এখন সেই আভাস বাস্তবায়নে কাজ শুরু করে দিয়েছে তারা। এজন্য ৩০ দিনের সংক্ষিপ্ত সিলেবাস তৈরির কাজও শুরু হয়েছে।

বিজ্ঞাপন

মন্ত্রণালয়ে খোঁজ নিয়ে জানা গেছে, আট মাস বন্ধ থাকার পর শিক্ষার্থীদের বিদ্যালয়ে ফেরাতে কাজ শুরু করেছে মন্ত্রণালয়। এজন্য বিদ্যালয়গুলোকে আগের মতো পরিপাটি করে তোলা হয়েছে। তবে নভেম্বরে বিদ্যালয় খুলবে কি-না এ ব্যাপারে নিশ্চিত করে তারা কিছু বলেননি।

সূত্র বলছে, বিদ্যালয় খোলা গেলে সংক্ষিপ্ত সিলেবাস শেষ করে মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে তোলা হবে। এর আগে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩৯ দিনের সংক্ষিপ্ত সিলেবাস বাস্তবায়ন করার পরিকল্পনা থাকলেও নতুন করে আরও ১৪ দিন ছুটি বাড়ানোয় সেটি সম্ভব হচ্ছে না। এ কারণে নতুন করে ৩০ দিনের সংক্ষিপ্ত সিলেবাস তৈরির কাজ শুরু করেছে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ)। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না গেলে নিজস্ব পদ্ধতিতে পঞ্চম শ্রেণিসহ সকল ক্লাসের মেধাক্রম তৈরি করবে।

নেপের মহাপরিচালক মো. শাহ আলম বলেন, ‘প্রাথমিকের প্রতিটি ক্লাসের সকল বিষয়ের গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো যুক্ত করে পাঠগ্রহণে সক্ষমতা তৈরির লক্ষ্যে ৩০ দিনের সিলেবাস তৈরি করা হচ্ছে। নতুন সিলেবাসটি এই সপ্তাহের শেষ দিকে অধিদফতরে পাঠানো হবে।’

বিজ্ঞাপন

এদিকে আগামী ১৫ নভেম্বর থেকে প্রাথমিক বিদ্যালয় খোলার সম্ভাবনা বেশ কয়েকটি সূত্র সারাবাংলাকে নিশ্চিত করেছে। সূত্রগুলোর দাবি, বিদ্যালয়গুলো খুলে শিক্ষার্থীদের ফের পুরানো পরিবেশে ফিরিয়ে আনলে তাদের দীর্ঘ বিরতির ক্লান্তি দূর হবে। এতে এখনই পড়ার পরিবেশে ফিরতে পারলে পরের বছর নতুন উদ্যমে ক্লাস শুরু করতে পারবে তারা।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, ‘বিদ্যালয় খোলার সিদ্ধান্ত এখনও হয়নি। করোনার কারণে ১৪ নভেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। ওই সময় পার হওয়ার পর বিদ্যালয় খোলা কিংবা বন্ধের ব্যাপারে জানানো হবে।’

প্রাথমিকের শিক্ষার্থীদের জন্য ৩০ ও ১৫ দিনের দুটি সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করে রাখা আছে বলেও জানান তিনি। নভেম্বরের মাঝামাঝিতে বিদ্যালয় খুললে এই সিলেবাসগুলো বাস্তবায়ন করা হবে। তবে বিদ্যালয় খোলার ব্যপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলে জানান প্রতিমন্ত্রী।

বিজ্ঞাপন

উল্লেখ্য, করোনা ঝুঁকি কমাতে চলতি বছরের মার্চের ১৮ তারিখ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে।

সারাবাংলা/টিএস/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন