বিজ্ঞাপন

দেবব্রত রনির ‘সম্পর্কের সাক্ষী’

November 5, 2020 | 8:42 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

মফস্বল শহরের অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ব্যস্ত সাক্ষী চরিত্র রহমত। এই ব্যস্ততা নিজ এলাকা ছাড়িয়ে অন্যান্য এলাকায়ও বিস্তার লাভ করেছে। জমিজমা সংক্রান্ত কিংবা মারামারি বা অন্য কোনো মামলার সাক্ষী নয়, রহমত কেবল নানা ধরনের উকিল বিয়ের স্বাক্ষী। তাই বন্ধুবান্ধব থেকে শুরু করে পাড়াপ্রতিবেশী বা অন্য অন্য এলাকায় যেখানেই উকিল বিয়ে সেখানেই রহমত হাজির হয়ে যায়। কোথাও কোনো প্রেম দেখলে বিয়ে বিষয়ে রহমতের উৎসাহের শেষ নেই। এমনকি পালিয়ে বিয়ে করার ব্যাপারেও রহমত সর্বোচ্চ সহযোগিতা করে থাকে। আর এইসব করতে গিয়ে রহমতের ভিন্ন ভিন্ন বিপদ লেগেই থাকে। বিয়ে বিষয়ক নানা জটিলতায় বার বার মামলার আসামী হয় রহমত। পুলিশ যখন রহমতকে ধরে নিয়ে যায়। তখন পাগলের মতো ছুটতে থাকে তার অসহায় মা শামসুন্নাহার। কোথায় যাবে শামসুন্নাহার?

বিজ্ঞাপন

একমাত্র ভরসা এলাকার পরিচিত সরকারী পিপি আব্দুল আজিজের কন্য কানিজ আশা। আশা লোকাল কোর্টেই প্র্যাক্টিস করে। প্রতিবারই রহমতের মা ছুটে আসে। আর আশা রহমতকে জামিনে বের করে নিয়ে আসে। আশার বাবা আব্দুল আজিজ এই ব্যাপারটা পছন্দ করেন না। তিনি আশাকে সাফ জানিয়ে দেন এই ছেলের জন্য কোর্টে না লড়তে! কিন্তু আশা প্রতিবারই রহমতের মায়ের মুখের দিকে তাকিয়ে বিনে পয়সায় কোর্টে ওঠে। তবে আশার মনে মনে একটা প্রশ্ন থেকেই যায়। রহমত কেন এমন পাগলামি করে?

একদিন আশা রহমতকে জিজ্ঞেস করেই ফেলে- এই সব বিয়ে নিয়ে রহমতের এতো আগ্রহ কেন? রহমতের সহজ উত্তর- রহমতের কাছে এক একটি বিয়ে মানে এক একটি নতুন জীবন। এই ভাবনাটা পছন্দ হয় আশার। কিন্তু আশা একই সঙ্গে রহমতকে বোঝাতে চায় এইসবই তো জীবন নয়। নিজের জীবনকে গোছানোর দরকার আছে। কাজকর্ম করা দরকার আছে। রহমতের সহজ উত্তর- আমি এই জীবনযাপন উপভোগ করি। তারপরও আশা প্রবলভাবে বোঝাতে চায় যে, রহমতের মা রহমতের দিকে তাকিয়ে আছে। রহমত সেসব এড়িয়ে যায়। রহমত কেবল মিটি মিটি হাসে।

এইবার এক নতুন ঘটনা ঘটে। পরিচিত এক বন্ধুকে পালিয়ে বিয়ে করতে সহযোগিতা করে রহমত। এদিকে মামলা ঠুকে দেয় মেয়েপক্ষ। এবার আর আশা রহমতের জামিন করাতে পারে না। কোর্টের বাইরে কেঁদে ভাসায় রহমতের মা।

বিজ্ঞাপন

এমনই একটি গল্প নিয়ে নির্মিত হয়েছে টেলিভিশন কাহিনীচিত্র ‘সম্পর্কের স্বাক্ষী’। দেবব্রত রনি’র গল্প এবং নির্মাণে এ নাটকে অভিনয় করেছেন এলেন শুভ্র, টয়া, শামীমা নাজনীন, সোহেল খান, অপু আহমেদ, মুসা খান, সাফিজ মামুন, সাদিয়া ও প্রীতি। পান্ডুলিপি লিখেছেন সেতু আরিফ।

নির্মাতা সুত্রে জানা গেছে, ‘সম্পর্কের স্বাক্ষী’ নাটকটি প্রচারিত হবে ০৬ নভেম্বর (শুক্রবার) বিকেল ৩টায় চ্যানেল আইতে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন