বিজ্ঞাপন

বঙ্গবন্ধু ডিজিটালাইজেশনের বীজ বপন করে গেছেন: মোস্তাফা জব্বার

November 8, 2020 | 10:38 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটালাইজেশনের বীজ বপন করে গেছেন মন্তব্য করে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, বঙ্গবন্ধুর নামে প্রতিষ্ঠিত সংগঠনগুলোর মূল কাজ হওয়া উচিত তার সোনার বাংলা প্রতিষ্ঠার স্বপ্ন বাস্তবায়নে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার চলমান সংগ্রাম এগিয়ে নেওয়া এবং তার আদর্শকে প্রসারিত করা।

বিজ্ঞাপন

রোববার (৮ নভেম্বর) বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ, টেলিটক বাংলাদেশ লিমিটেড শাখার নব নির্বাচিত কমিটির অভিষেক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ভার্চুয়াল মাধ্যমে মন্ত্রী ওই অনুষ্ঠানে যুক্ত হন।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বলেন, ‘১৯৬৯ সালে পৃথিবীতে শুরু হওয়া তৃতীয় শিল্প বিপ্লবে সদ্য স্বাধীন বাংলাদেশকে শরিক করার দূরদর্শী পরিকল্পনার অংশ হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে আইটিইউ ও ইউপিইউ’র সদস্য পদ গ্রহণ করেন। তিনি বেতবুনিয়ায় উপগ্রহ ভূ- কন্দ্র স্থাপন করে ডিজিটালাইজেশনের বীজ বপন করে গেছেন।

ডিজিটাল প্রযুক্তিকে এগিয়ে নিতে প্রকৌশলীদের ভূমিকা তুলে ধরে মন্ত্রী বলেন, ‘আমাদের ছেলে-মেয়েরা অত্যন্ত মেধাবী। আমরা অনেক ক্ষেত্রেই বিদেশি প্রকৌশলীদের উপর এখন আর নির্ভরশীল নই। তারা শ্রেষ্ঠ সফটওয়্যারও তৈরি করছে বিদেশিদের হটিয়ে। আমাদের মেধাবী সন্তানরা আন্তর্জাতিক রোবটিকস প্রতিযোগিতায় বিশ্বের ১৭৪টি দেশকে হারিয়ে প্রথম স্থান অর্জন করেছে। বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ পদ্মাসেতুসহ গুরুত্বপুর্ণ স্থাপনায় তারা দক্ষতার সঙ্গে কাজ করছে।’

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, ‘বিশ্বে টেলিকম প্রযুক্তি হচ্ছে শ্বাস-প্রশ্বাসের মতো। এটি ছাড়া মানুষের জীবনযাপন প্রায় অচল। এছাড়াও গ্রামের দ্বিতীয় শ্রেণি পড়ুয়া শিশুটিও এখন ইন্টারনেট চায়। অনলাইনে ক্লাস করার জন্য প্রতিটি শিক্ষার্থীর ইন্টারনেট এখন আবশ্যক একটি উপাদান। টেলিটক প্রকৌশলীদের প্রধান কাজ হবে তাদের মেধাকে কাজে লাগিয়ে চতুর্থ শিল্প বিপ্লবে অংশগ্রহণের উপযোগী করে টেলিটককে গড়ে তোলা। টেলিটক অবকাঠামো বা টেলিকম হাইওয়ে ঠিক থাকলে চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী প্রযুক্তি আমরা ব্যবহার করতে পারব।’

বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ টেলিটক শাখার সভাপতি রনক আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর, টেলিটক ব্যবস্থাপনা পরিচালক ও বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ টেলিটক শাখার প্রধান উপদেষ্টা মো. সাহাব উদ্দিন, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের কেন্ত্রীয় সভাপতি ড. হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. নুরুজ্জামান. আইবি‘র সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন বক্তব্য দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন