বিজ্ঞাপন

শীতে করোনা মোকাবিলায় ডিএমপির ব্যাপক প্রস্তুতি

November 10, 2020 | 10:18 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শীতে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ সংক্রমণরোধে ব্যাপক প্রস্ততি গ্রহণ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। সংক্রমণরোধে ফোকাল পয়েন্ট কর্মকর্তা নিয়োগ ও তাদের দায়িত্ববণ্টন, আবাসন, অ্যাম্বুলেন্স ও খাবার ব্যবস্থাপনা সম্পর্কে ‍দিক নির্দেশনা দিয়েছেন ডিএমপির অতিরিক্ত কমিশনার (অ্যাডমিন) মীর রেজাউল করিম বিপিএম।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১০ নভেম্বর) বেলা ১২টায় ডিএমপি হেডকোয়ার্টার্সে আসন্ন শীতে করোনাভাইরাসের অধিকতর সংক্রমণ রোধকল্পে ফোকাল পয়েন্ট কর্মকর্তাদের সঙ্গে আলোচনা সভায় বিভিন্ন নির্দেশনা দেন তিনি।

করোনার দ্বিতীয় ঢেউকে কোনভাবেই খাটো করে দেখার সুযোগ নেই উল্লেখ করে তিনি বলেন, ‘মাস্ক পরা ও হাত ধোয়ার মতো অন্যান্য স্বাস্থবিধি সকলকে কঠোরভাবে মানতে হবে। ফোকাল পয়েন্ট অফিসারদের অবশ্যই দায়িত্ব নিয়ে কাজ করতে হবে। করোনায় যারা আক্রান্ত হবেন তাদের যথাযথ চিকিৎসা সেবা নিশ্চিত করার ব্যবস্থা করতে হবে।’

এছাড়া ফোকাল পয়েন্ট কর্মকর্তাদের যেসব বিষয় গুরুত্বের সঙ্গে দেখতে হবে তারমধ্যে- পুলিশের কোনো সদসের মধ্যে করোনার উপসর্গ দেখা দিলে দ্রুত পরীক্ষা করানোর ব্যবস্থা নিতে হবে। সেই সঙ্গে টেস্টে পজিটিভ হলে কোনো বিলম্ব ছাড়াই চিকিৎসার ব্যবস্থা করতে হবে। ছুটি হতে আসা প্রত্যেক পুলিশ সদস্যদের কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হবে। কোয়ারেন্টাইনে থাকা পুলিশ সদস্যদের নিয়মিত খোঁজখবর নেওয়ার বিষয়ে গুরুত্বারোপ করা হয়।

বিজ্ঞাপন

সর্বক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব নিশ্চিত করার জন্য ফোকাল পয়েন্ট কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়।

উল্লেখ্য, করোনা ভাইরাসের দ্বিতীয় পর্যায়ের সংক্রমনের যে আশঙ্কা করা হচ্ছে তার মোকাবেলায় কার্যক্রমকে আরো ত্বরান্বিত করার জন্য ডিএমপির বিভিন্ন বিভাগ ও ইউনিটকে উত্তর ও দক্ষিণ অংশে ভাগ করা হয়।

উত্তর অংশে রয়েছে: পিওএম পুলিশ লাইন্সের ব্যারাক, ট্রাফিক (উত্তরা, গুলশান, মিরপুর, তেজগাঁও) অপরাধ বিভাগের মধ্যে (গুলশান, মিরপুর, তেজগাঁও, ডিপ্লোমেটিক সিকিউরিটি বিভাগ)।

বিজ্ঞাপন

দক্ষিণ অংশে রয়েছে: রাজারবাগ পুলিশ লাইন্স ব্যারাক, ট্রাফিক (রমনা, মতিঝিল, ওয়ারী, লালবাগ) অপরাধ বিভাগের মধ্যে (রমনা, মতিঝিল, ওয়ারী, লালবাগ, প্রটেকশন, ডিএমপি হেডকোয়ার্টার্স, ডিবি-সকল, সিটি-সকল বিভাগ)।

এসময় ঢাকা মেট্রোপলিটন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইউজে/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন