বিজ্ঞাপন

চট্টগ্রাম চিড়িয়াখানায় গয়ালের ঘরেও নতুন অতিথি

November 12, 2020 | 6:25 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ‍ব্যুরো: চট্টগ্রাম চিড়িয়াখানায় গয়ালের ঘরেও এসেছে নতুন অতিথি। দেড়মাস আগে সাম্বার হরিণ দম্পতির ঘরেও নতুন অতিথি এসেছিল। বৃহস্পতিবার (১২ নভেম্বর) সকাল ৮টার দিকে একটি গয়াল শাবক জন্ম নিয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ।

বিজ্ঞাপন

ডা. শুভ সারাবাংলাকে বলেন, ‘আমাদের চিড়িয়াখানার পূর্ণবয়স্ক একটি পুরুষ ও একটি স্ত্রী গয়াল আছে। গতবছর স্ত্রী গয়ালটি একটি পুরুষ শাবক জন্ম দিয়েছিল। আজ (বৃহস্পতিবার, ১২ নভেম্বর) একটি স্ত্রী শাবক জন্ম দিয়েছে। এ নিয়ে চিড়িয়াখানায় গয়ালের সংখ্যা দাঁড়িয়েছে চারটি। সদ্যোজাত শাবকটি সুস্থ আছে।’

সংশ্লিষ্টরা জানিয়েছেন, বস ফ্রন্টালিস প্রজাতির দেখতে বড় আকৃতির গরুর মতো। খাদ্যাভাসও গরুর মতোই প্রায়। পাহাড়ি বনে এরা দলবদ্ধভাবে চলাফেরা করে। এদের আয়ূষ্কাল ১৮ থেকে ২৬ বছর।

বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামের পাবলাখালী, সাজেক ভ্যালি ও মায়ানামার সীমান্ত সংলগ্ন পাহাড়ি বনে গয়ালের বিচরণ আছে। নেপাল, ভারত থেকে ইন্দোচীন পর্যন্ত বিস্তির্ণ অঞ্চলে এবং মালয় উপদ্বীপেও গয়ালের বিচরণ আছে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম চিড়িয়াখানায় বিভিন্ন পশুপাখির মধ্যে বিরল সাদা বাঘ, সিংহ, এশিয়ান ভালুক, মিঠাপানির কুমির, আফ্রিকান জেব্রা, বিভিন্ন প্রজাতির হরিণ ও নানা রকম দেশি-বিদেশি পাখি আছে।

সংশ্লিষ্টদের দেওয়া তথ্যমতে, করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর দর্শনার্থীবিহীন চট্টগ্রাম চিড়িয়াখানায় ছয়মাসে বিভিন্ন প্রাণীর ঘরে নতুন অতিথি এসেছে। যুক্ত হয়েছে হরেক রকমের পশু-পাখি। এর মধ্যে আছে একটি বাঘ, একটি গয়াল, তিনটি চিত্রা হরিণ, একটি মায়া হরিণ, চারটি ময়ূর, ১০টি টিয়া, ২০টি ঘুঘু, ছয়টি শালিক, চারটি ককাটিয়েল, একটি ঘোড়া, দুটি সজারু, ইন্দোনেশিয়ার সাতটি মুরগি এবং ২২টি অজগর সাপের বাচ্চা।

করোনাভাইরাসের সংক্রমণ কিছুটা কমে আসার পর সম্প্রতি চট্টগ্রাম চিড়িয়াখানা খুলে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন