বিজ্ঞাপন

ইউরেনিয়াম মজুত বাড়াল ইরান, কঠোর পদক্ষেপ দাবি সৌদি আরবের

November 12, 2020 | 7:17 pm

আন্তর্জাতিক ডেস্ক

পরমাণু কর্মসূচিকে সামনে রেখে ইউরেনিয়ামের মজুত ১২ গুণের বেশি বৃদ্ধি করেছে ইরান। পাশাপাশি, ইরানের পারমাণবিক অস্ত্র সমৃদ্ধকরণ এবং ব্যালিস্টিক মিসাইল কর্মসূচির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার দাবি তুলেছেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। খবর আল জাজিরা।

বিজ্ঞাপন

এদিকে ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি (আইএইএ) বলছে, এই মুহুর্তে ইরানে ইউরেনিয়ামের মজুত প্রায় দুই হাজার ৪৪৩ কেজি।

এর আগে, সেপ্টেম্বরে ইউরেনিয়ামের মজুত ১০ গুণ বাড়িয়েছিল ইরান। সে সময় ইরানে দুই হাজার ১০৫ কেজি ইউরেনিয়াম মজুত ছিল। তবে, ইরানের পক্ষ থেকে সবসময় দাবি করা হয়েছে, শান্তিপূর্ণ ব্যবহারের জন্য তারা ইউরেনিয়াম মজুত করছে।

কিন্তু, আইএইএ বলছে – অঘোষিত স্থানে পারমাণবিক উপাদানের উপস্থিতি পাওয়া গেছে। এ ব্যাপারে, ইরানের ব্যাখ্যা বিশ্বাসযোগ্য নয়।

বিজ্ঞাপন

অন্যদিকে, বুধবার (১১ নভেম্বর) সরকারের শীর্ষ উপদেষ্টা বোর্ডে বার্ষিক বক্তৃতায় সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ বলেন, ইরানের আঞ্চলিক কর্মপরিকল্পনা, অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ, সন্ত্রাসবাদে মদদ এবং গোষ্ঠীগত বিভাজনে উস্কানির বিষয়টি গুরুত্বের সঙ্গে নিচ্ছে সৌদি আরব।

তিনি আরও বলেন, ইরান যেনো ব্যাপক বিধ্বংসী অস্ত্র অর্জন এবং ব্যালিস্টিক মিসাইল কর্মসূচি থেকে সরে আসে – সে ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়ের কঠোর পদক্ষেপ প্রত্যাশা করেন।

তবে, সৌদি বাদশাহর জাতিসংঘ বক্তৃতায় ইরানের বিরুদ্ধে আনা অভিযোগ ভিত্তিহীন বলে ইরান উড়িয়ে দিলেও, তার এই বক্তব্যের ব্যাপারে ইরানের তরফ থেকে আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

অপরদিকে, ইরানে নিযুক্ত আইএইএ’র বিশেষ দূত গারিব আবাদি এক টুইট বার্তায় বলেছেন, ইরানের পারমাণবিক সমৃদ্ধকরণ কর্মসূচি নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করা উচিত নয়। বিষয়টি সমাধানের জন্য ইরানের সঙ্গে আলোচনা চলমান আছে।

আবার, আইএইএ’র সর্বশেষ রিপোর্টে ইরানে পারমাণবিক উপাদান পাওয়ার কথা জানালেও দেশটির কোন অঞ্চলে বা পরমাণু কেন্দ্রে এসব উপাদান পাওয়া গেছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

প্রসঙ্গত, শিয়া এবং সুন্নি মতাদর্শের মুসলিমদের আবাসভূমি হওয়ার কারণে ইরান এবং সৌদি আরবের মধ্যে দীর্ঘদিন ধরেই সম্পর্কের টানাপোড়েন চলে আসছে। তার মধ্যে বৈশ্বিক পরমাণু অস্ত্রের ব্যবহার কমাতে যুক্তরাষ্ট্রের আগ্রহের কারণে সৌদি বাদশাহ ইরানের পরমাণু কার্যক্রম নিয়ে এমন মন্তব্য করে থাকতে পারেব বলে – নিরাপত্তা বিশেষজ্ঞরা জানাচ্ছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন