বিজ্ঞাপন

মানবতাকে অগ্রাধিকার দিয়ে কাজ করছি: প্রধানমন্ত্রী

November 12, 2020 | 10:11 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ অনুধাবন করে মানবতাকে অগ্রাধিকার দিয়ে নিরলসভাবে কাজ করছেন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ক্ষেত্রে অবহেলিত ও সুবিধাবঞ্চিত মানুষের উন্নতিই তার সরকারের অন্যতম প্রধান লক্ষ্য বলে জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবকিছুর আগে মানবতাকে অগ্রাধিকার দিতেন। জনগণের প্রতি তার ভালোবাসা ছিল সীমাহীন। আমি এখন যা করছি, তা জাতির পিতার আদর্শেরই প্রতিচ্ছবি।’

বৃহস্পতিবার (১২ নভেম্বর) সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তার সঙ্গে খ্রিস্টান সম্প্রদায়ের চার সদস্যের একটি প্রতিনিধি দল সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন। ক্যাথলিক বিশপস কনফারেন্স অব বাংলাদেশের (সিবিসিবি) সভাপতি প্যাট্রিক ডি’রোজারিও প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন। সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

খ্রিস্টান প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাতে সমাজের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কল্যাণে তার সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে শেখ হাসিনা। তিনি বলেন, ১৯৯৬ সালে সরকার গঠনের পর তিনি কুষ্ঠ রোগীদের ঘর করে দিয়ে তাদের পুনর্বাসিত করেছেন। সমাজে অবহেলিত বেদে ও হিজড়া সম্প্রদায়ের লোকজনকেও তিনি পুনর্বাসিত করছেন। এসময় সমাজের বিত্তশালী শ্রেণিকে অবহেলিত ও সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

প্রেস সচিব বলেন, প্রতিনিধি দলের সদস্যরা করোনাভাইরাসের (কোভিড-১৯) বিরুদ্ধে লড়াইয়ে এবং চলমান পরিস্থিতিতে অসহায় ব্যক্তিদের বাঁচাতে প্রধানমন্ত্রীর নেতৃত্বের ভূঁয়সী প্রশংসা করেন। তারা প্রধানমন্ত্রীকে বলেন, যেকোনো পরিস্থিতিতে খ্রিস্টান সম্প্রদায় সর্বদা তার পাশে থাকবে।

প্রতিনিধি দলের সদস্যরা আরও বলেন, জোরপূর্বক বাস্তুচ্যুত ১১ লাখ রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দেওয়ায় প্রধানমন্ত্রীর উদারতার প্রশংসা ও মূল্যায়ন করেছেন পোপ ফ্রান্সিস। রোহিঙ্গাদেরকে বাংলাদেশে আশ্রয় দেওয়া এবং তাদের জীবন বাঁচানো প্রধানমন্ত্রীর একটি বিশাল মানবিক কাজ বলে উল্লেখ করেছেন তারা।

প্রতিনিধি দলের সদস্যরা প্রধানমন্ত্রীকে জানান, ‘মুজিববর্ষ’ উপলক্ষে তারা টুঙ্গিপাড়ায় গিয়ে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। এছাড়াও তারা বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছেন। এর অংশ হিসেবে তারা মোট ৭ লাখ গাছ লাগাবেন এবং এরই মধ্যে সাড়ে ৩ লাখ গাছ লাগানো হয়েছে। প্রেস সচিব বলেন, ‘মুজিববর্ষ’ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করায় প্রধানমন্ত্রী তাদের ধন্যবাদ জানান।

বিজ্ঞাপন

প্রতিনিধি দলে ছিলেন ঢাকায় সদ্য নিয়োগপ্রাপ্ত আর্চ বিশপ বিজয় ডি’ক্রুজ, কূটনীতিক কোরের ডিন এবং বাংলাদেশে ভ্যাটিকানের রাষ্ট্রদূত জর্জ কোচেরি। প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারেক আহমেদ সিদ্দিক এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়া এসময় উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন