বিজ্ঞাপন

শুরু হচ্ছে ১২ বিশ্ববিদ্যালয়ের ক্রিকেট যুদ্ধ

March 14, 2018 | 3:56 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

প্রতিবারের মতো বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে সৌহার্দ্য সৃষ্টির লক্ষ্য নিয়ে শুরু হচ্ছে ইউল্যাব ফেয়ার প্লে কাপ ক্রিকেট টুর্নামেন্ট। এবার বসছে টুর্নামেন্টের ১১তম আসর। বৃহস্পতিবার (১৫ মার্চ) থেকে ইউল্যাবের নিজস্ব মাঠে টুর্নামেন্টটি শুরু হবে। বুধবার ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের (ইউল্যাব) ক্যাম্পাস ‘এ’ ভবনে এক সংবাদ সম্মেলন এসব তথ্য জানান আয়োজকরা। এই টুর্নামেন্টের গোল্ড স্পন্সর হিসেবে থাকছে গাজী গ্রুপ।

বুধবার (১৪ মার্চ) সংবাদ সম্মেলনে ইউল্যাবের ফিল্ড স্পোর্টস ক্লাবের উপদেষ্টা তৌফিক আজিজ তার বক্তব্যে বলেন, ‘এখানে জয়-পরাজয় বড় ব্যাপার নয়। সবাই মিলে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখবে-এটাই বড় বিষয়। আশা করি, সামনের কয়েকটা দিন ভালো কিছু সময় উপভোগ করতে পারবো।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন গাজী গ্রুপের পক্ষে পরিচালক বদরুল আলম খান ও প্রকাশক সারাবাংলা। আরও উপস্থিত ছিলেন ইউল্যাব বোর্ড অব ট্রাস্টিজের বিশেষ উপদেষ্টা অধ্যাপক ইমরান রহমান, ইউল্যাব স্পোর্টস ক্লাবের উপদেষ্টা তৌফিক আজিজ ও ইউল্যাব ক্রিকেট দলের সহঅধিনায়ক আঞ্জুম আহমেদ জেসি।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে বদরুল আলম খান জানান, ‘গাজী গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান গোলাম দস্তগীর গাজী সবসময়ই খেলার প্রতি নিবেদিত প্রাণ। গত তিন যুগ ধরেই তিনি খেলা সম্পর্কিত সব ধরনের ইভেন্টে সহযোগিতা করে আসছেন। আমি
দৃঢ়তার সাথে বিশ্বাস করি বাংলাদেশের মাটিতে একদিন বিশ্বকাপ আসবেই। ইউল্যাবের এই আয়োজনে গাজী গ্রুপ সম্পৃক্ত থাকতে পেরে ভালো লাগছে। টুর্নামেন্টের সার্বিক মঙ্গল কামনা করছি।’ তিনি ইউল্যাবকে এ ধরনের আয়োজন অব্যাহত রাখার আহ্বান জানান এবং ভবিষ্যতেও এ ধরনের আয়োজনে গাজী গ্রুপ ইউল্যাব এর পাশে থাকবে বলে আশ্বাস দেন।

এবারো প্রতিযোগিতায় অংশ নেবে ১২টি বিশ্ববিদ্যালয়। তবে, আগেরবারের পাঁচটি বিশ্ববিদ্যালয় এবার খেলছে না। পুরো প্রতিযোগিতায় ২০টি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এবার অংশ নিচ্ছে নর্থ সাউথ ইউনিভার্সিটি, ব্র্যাক ইউনিভার্সিটি, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, সাউথ ইস্ট ইউনিভার্সিটি, গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, প্রাইম ইউনিভার্সিটি, ইউরোপিয়ান ইউনিভাসির্টি অব বাংলাদেশ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয়, উত্তরা ইউনিভাসির্টি ও ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)।

১২টি ম্যাচের ফলাফলের ওপর ভিত্তি করে সেরা আটটি দল খেলবে সুপার এইটে। সুপার এইটে বিজয়ী চারটি দল সেমিফাইনাল খেলবে। সেমিফাইনালে বিজয়ী দুই দল আগামী ২৯ মার্চ ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে। বৃহস্পতিবার উদ্বোধনী দিনে মুখোমুখি হবে ইউল্যাব ও গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ। ম্যাচটি অনুষ্ঠিত হবে সকাল ১১টায়। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অনুষ্ঠিত একমাত্র ক্রিকেট প্রতিযোগিতা হিসেবে ইউল্যাব ফেয়ার প্লে কাপ ইতিমধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। এ টুর্নামেন্টে সব রকম কারিগরি সহায়তা দেবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিজ্ঞাপন

এ বছর টুর্নামেন্টে চ্যাম্পিয়ন দল পাবে ৫০ হাজার টাকা। একই সঙ্গে রেড বুল ক্যাম্পাস ক্রিকেটের ওয়ার্ল্ড ফাইনাল টুর্নামেন্টেও অংশগ্রহণের সুযোগ পাবে। এছাড়া প্রতি ম্যাচে থাকছে ম্যাচ সেরার পুরস্কার। টুর্নামেন্ট সেরা ব্যাটসম্যান ও বোলারের জন্য থাকছে আলাদা পুরস্কার। রানার্স আপ দল পাবে ৩০ হাজার টাকা।

ইউল্যাব ফেয়ার প্লে ক্রিকেটের বিভিন্ন খেলার স্কোর জানতে ভিজিট করা যাবে এই ওয়েবসাইটে http://cricket.ulab.edu.bd ।টিভি মিডিয়া পার্টনার হিসেবে থাকছে গাজী টিভি, অনলাইন নিউজ পার্টনার হিসেবে থাকছে সারাবাংলা.নেট, কন্টেন্ট পার্টনার হিসেবে থাকছে কন্টেন্ট ম্যাটারস।

ইউল্যাব ২০০৬ সাল থেকে এ টুর্নামেন্ট আয়োজন করে আসছে। এখন পর্যন্ত পাঁচবার শিরোপা জিতেছে ইউল্যাব। গত বছর শ্রীলঙ্কাতে অনুষ্ঠিত রেড বুল ক্যাম্পাস ক্রিকেটেও রানার্সআপ হয়েছে তারা। এতে মোট চারবার অংশগ্রহণ করা ইউল্যাবের এটাই ছিল সর্বোচ্চ সাফল্য।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন