বিজ্ঞাপন

ইংল্যান্ডকে বিদায় করেছে বেলজিয়াম, জিতেছে ইতালি

November 16, 2020 | 1:08 pm

স্পোর্টস ডেস্ক

উয়েফা নেশনস লিগের গ্রুপ পর্বের পঞ্চম ম্যাচে ঘরের মাঠে ইংল্যান্ডকে বিদায় করে দিয়েছে বেলজিয়াম, আর সেই সঙ্গে হারের প্রতিশোধও নিয়েছে রেড ডেভিলরা। এডেন হ্যাজার্ডহীন বেলজিয়ামকে জিততে অবশ্য বেগ পেতে হয়নি। ইউরি তালেমান্স এবং ড্রায়েস মার্টেন্সের গোলে ২-০’তে ইংলিশদের হারিয়ে পরের রাউন্ডে এক পা দিয়ে রেখেছে বেলজিয়াম। অন্যদিকে পোল্যান্ডকে ২-০ ব্যবধানে হারিয়ে পরের রাউন্ডের আশা বাঁচিয়ে রেখেছে ইতালি।

বিজ্ঞাপন

নেশনস লিগের পরের রাউন্ডে খেলতে হলে বেলজিয়ামের সঙ্গে জয়ের বিকল্প ছিল না ইংলিশদের, এমন পরিসংখ্যান নিয়ে মাঠে নেমেও বেলজিয়ামের সঙ্গে পেরে ওঠেনি তারকাখোচিত ইংল্যান্ড দল। গোলবারের নিচে জর্ডান পিকফোর্ড, রক্ষণে তাইরন মিংস, এরিক ডায়ার, কাইল ওয়াকার, দুই উইং ব্যাক বেন চিলওয়েল ও কাইয়েরেন ট্রিপিয়ের, মধ্যমাঠে ডেক্লান রাইস, জর্ডান হ্যান্ডারসন, আর আক্রমণভাগে মেসন মাউন্ট, জ্যাক গ্রিলিশের সঙ্গে অধিনায়ক হ্যারি কেন।

কম যায়না বেলজিয়াম দলও, এডেন হ্যাজার্ড অনুপস্থিত থাকলেও দলে ছিলেন থিবো কোর্তোয়া, টবি আন্ডারওয়েল্ড, জেসন ডেনায়ের, জান ভারটোগেন, থমাস মুনিয়ের, আক্সেল উইটসেল, ইউরি তেলেমান্স, থরগান হ্যাজার্ড, কেভিন ডি ব্রুইন, ড্রায়েস মার্টিন্স এবং রোমেলু লুকাকু।

পুরো টুর্নামেন্টে শুরু থেকেই দুর্দান্ত খেলছিল বেলজিয়াম। তবে গত মাসে ইংল্যান্ডের মাঠে খেলতে গিয়ে ১-২ ব্যবধানে হেরে এসেছিল র‍্যাংকিংয়ের শীর্ষস্থানে থাকা দলটি। সেই পরাজয়ের প্রতিশোধ এবার তারা ঘরের মাঠে নিলো। রোববার রাতে ইউরি তেলেমানস (১০ মিনিট) ও ড্রায়েস মার্টিন্স (২৩ মিনিট)। শুরুতে জোড়া গোল হজম করে আর ঘুরে দাঁড়াতে পারেনি ইংল্যান্ড।

বিজ্ঞাপন

এ জয়ের পর এখন পাঁচ ম্যাচে ৪ জয়ে ১২ পয়েন্ট নিয়ে সবার ওপরে বেলজিয়াম। সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ছিটকে গেছে ইংল্যান্ড। এছাড়া ৩ জয় ও ১ ড্র’তে ১০ পয়েন্ট পাওয়া ডেনমার্ক নিজেদের আশা বাঁচিয়ে রেখেছে এখনও।

আগামী বৃহস্পতিবার দিবাগত রাতে গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচে মুখোমুখি হবে ডেনমার্ক ও বেলজিয়াম। এ ম্যাচে জয় পেলেই কেবল ফাইনালসে উঠতে পারবে ডেনমার্ক। অন্যথায় স্রেফ ড্র করতে পারলেও এগিয়ে যাবে বেলজিয়াম।

অন্যদিকে এ লিগের এক নম্বর গ্রুপে পরপর দুই ড্রয়ের পর অবশেষে জয়ের দেখা পেয়েছে ইতালি। পোল্যান্ডকে তারা হারিয়েছে ২-০ ব্যবধানে। দলের জয়ের গোল দুইটি করেছেন জর্জিনহো এবং ডমেনিক বেরার্দি।

বিজ্ঞাপন

এ জয়ের ফলে ফাইনালসে খেলার সম্ভাবনা উজ্জ্বল হয়েছে ইতালির। গ্রুপের পাঁচ রাউন্ড শেষে ৯ পয়েন্ট নিয়ে সবার ওপরে তারা। যথাক্রমে ৮ ও ৭ পয়েন্ট নিয়ে পরের দুই স্থানে রয়েছে নেদারল্যান্ডস ও পোল্যান্ড। তলানিতে থাকা বসনিয়ার সংগ্রহ ২ পয়েন্ট।

আগামী বৃহস্পতিবার রাতে শেষ রাউন্ডের ম্যাচে মুখোমুখি হবে বসনিয়া-ইতালি ও নেদারল্যান্ডস-পোল্যান্ড। এই ম্যাচে স্রেফ জয় পেলেই হবে ইতালির, ১২ পয়েন্ট নিয়ে উঠে যাবে ফাইনালসে। ইতালি হারলেই কেবল দুয়ার খুলবে নেদারল্যান্ডস কিংবা পোল্যান্ডের সামনে।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন