বিজ্ঞাপন

রবি’র ৫২৪ কোটি টাকার আইপিও শেয়ারের আবেদন শুরু

November 17, 2020 | 12:00 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য মোবাইল কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে মূলধন সংগ্রহ শুরু করেছে। মঙ্গলবার (১৭ নভেম্বর) সকাল ১০টা থেকে রবি’র শেয়ার বিক্রির আবেদন ও চাঁদা সংগ্রহ কার্যক্রম শুরু হয়। এটি চলবে আগামী ২৩ নভেম্বর পর্যন্ত।

বিজ্ঞাপন

বাংলাদেশের পুঁজিবাজারে ইতিহাসে সবচেয়ে বড় আইপিও নিয়ে মূলধন সংগ্রহ করছে কোম্পানিটি। এর আগে, ২০০৯ সালে গ্রামীণফোন পুঁজিবাজার থেকে ৪৮৬ কোটি টাকার মূলধন সংগ্রহ করে।

সূত্র জানায়, গত ২৩ সেপ্টেম্বর পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের অনুমোদন পায় রবি। কোম্পানিটি ১০ টাকার অভিহিত মূল্যে ৫২ কোটি ৩৭ লাখ ৯৩ হাজার ৩৩৪টি শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ৫২৩ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৩৪০ টাকা উত্তোলন করবে। এর মধ্যে ১৩ কোটি ৬০ লাখ ৫০ হাজার ৯৩৪টি শেয়ার কোম্পানির কর্মকর্তা-কর্মচারীদের দেওয়া হবে। পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি নেটওয়ার্ক সম্প্রসারণ এবং আইপিও খরচ পরিচালনা করা হবে।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে আইডিএলসি ইনভেস্টমেন্ট। রবির ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪ পয়সা। পুনর্মূল্যায়ন ছাড়া শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা ৬৪ পয়সা।

বিজ্ঞাপন

উল্লেখ্য, রবি পুঁজিবাজারে তালিকাভুক্ত হলে এটি হবে দেশের সবচেয়ে বেশি পরিশোধিত মূলধনের কোম্পানি। বর্তমানে মোবাইল ফোন কোম্পানিটির পরিশোধিত মূলধন চার হাজার ৭১৪ কোটি ১৪ লাখ টাকা। আইপিও পরবর্তী সময়ে কোম্পানিটির পরিশোধিত মূলধন পাঁচ হাজার ২৩৭ কোটি ৯৩ লাখ টাকা। বর্তমানে গ্রামীণফোনের পরিশোধিত মূলধন এক হাজার ৩৫০ কোটি ৩০ লাখ টাকা।

অন্যদিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির মধ্যে ন্যাশনাল ব্যাংকের পরিশোধিত মূলধন তিন হাজার ৬৬ কোটি ৪২ লাখ টাকা। আর ইসলামী ব্যাংকের পরিশোধিত মূলধন এক হাজার ৬১০ কোটি টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন