বিজ্ঞাপন

ইরানের পরমাণু প্রকল্প আক্রমণের পরিকল্পনা ছিল ট্রাম্পের

November 17, 2020 | 2:53 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের পরমাণু প্রকল্প আক্রমণের পরিকল্পনা ছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। খবর নিউ ইয়র্ক টাইমস।

বিজ্ঞাপন

নিউ ইয়র্ক টাইমস জানাচ্ছে, জাতিসংঘের পরমাণু কার্যক্রম নজরদারি সংস্থা (আইএইএ) একটি প্রতিবেদন প্রকাশের পর ইরানের পরমাণু প্রকল্প আক্রমণ করার জন্য মার্কিন প্রশাসনের কর্মকর্তাদের মতামত চেয়েছিলেন ট্রাম্প। সেই বৈঠকে উপস্থিত ছিলেন কার্যকরী প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টোফার মিলার এবং চেয়ারম্যান জয়েন্ট চিফ অফ স্টাফ জেনারেল মার্ক মিলে।

এদিকে, মার্কিন কর্মকর্তারা ট্রাম্পকে আক্রমণের ব্যাপারে বিস্তারিত জানানোর পর সিদ্ধান্ত থেকে পিছিয়ে যান তিনি। তার কারণ, পরামর্শদাতারা তাকে বোঝান যে, এই হামলার পর সীমান্ত সংঘর্ষ শুরু হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল – প্রতিবেদনে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস।

অন্যদিকে, সরকারি কর্মকর্তা জানিয়েছেন, ট্রাম্প বিকল্প চেয়েছিলেন। তাকে সম্ভাব্য সব পরিস্থিতি ব্যাখ্যা করা হয়েছিল। হোয়াইট হাউজ অবশ্য এ নিয়ে কোনো মন্তব্য করেনি।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই ইরান নিয়ে আক্রমণাত্মক নীতি অনুসরণ করেছেন ট্রাম্প। তার নির্দেশে মার্কিন ড্রোন হামলায় ইরানের রেভুলিউশনারি গার্ড রেজিমেন্টের জেনারেল কাশেম সোলায়মানির মৃত্যু হয়েছিল।

অপরদিকে, স্বাভাবিক হিসাব অনুসারে ২০ জানুয়ারি বাইডেনের হাতে ক্ষমতা ছেড়ে দিয়ে হোয়াইট হাউজ ছাড়তে হবে ট্রাম্পকে। যদিও, ট্রাম্প নির্বাচনের ফলাফল মানছেন না। তবে, বাইডেনকেও এখনো সরকারিভাবে জয়ী ঘোষণা করা হয়নি। ট্রাম্প জানিয়েছেন, বাইডেন জালিয়াতি করে জিতেছেন। তাই এই ফল তিনি মানবেন না। তিনি এর মধ্যেই এমন সব সিদ্ধান্ত নিতে চাইছেন, যার ফলাফল সুদূরপ্রসারী হতে বাধ্য।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন