বিজ্ঞাপন

নিরাপদ স্যানিটেশন ব্যবস্থাপনায় উন্নয়ন সহযোগীদের সহায়তা চায় সরকার

November 19, 2020 | 5:00 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ২০৩০ সালের মধ্যে সারাদেশে সবার জন্য নিরাপদ স্যানিটেশন ব্যবস্থাপনা (সেইফলি ম্যানেজড স্যানিটেশন) অর্জন করতে চায় সরকার। সেজন্য বিভিন্ন সহযোগী সংস্থা ও সংশ্লিষ্ট সকল স্টেক হোল্ডারদের সমন্বিত সহযোগিতা কামনা করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে অনলাইনে যুক্ত হয়ে এ আহ্বান জানান তিনি। এসময় বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেসনের সহযোগিতায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরে স্থাপিত সিটিওয়াইড ইনক্লুসিভ স্যানিটেশন (CWIS) এফএসএম (FSM) সার্পোট সেলের উদ্বোধন করেন মন্ত্রী।

প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার মন্ত্রী বাংলাদেশে সব উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানসমূহের সার্বিক, কারিগরি ও আর্থিক সহায়তার জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, ‘বাণিজ্যিকভাবে সৃষ্ট দূষণ ও আবর্জনা মোকাবিলা এবং এসডিজি-২০৩০ ও রূপকল্প ২০৪১ লক্ষমাত্রা সামনে রেখে সরকার নিবিড়ভাবে কাজ করছে। উন্নয়ন সহযোগীদের আরও আর্থিক-কারিগরি সহায়তা পেলে সুষ্ঠুভাবে এ কাজ সম্পন্ন করা সহজ হবে।’

মন্ত্রী বলেন, ‘দেশের মানুষের অর্থনৈতিক পরিবর্তন ও জীবনযাত্রার মান উন্নয়নের ফলে আবাসিক ও বাণিজ্যিকভাবে সৃষ্ট কঠিন ও তরল বর্জ্য ব্যবস্থাপনা জরুরি হয়ে পড়েছে।’ এসময় কঠিন ও মানববর্জ্য ব্যবস্থাপনায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরেরনেওয়া কার্যক্রমের প্রশংসা করেন তিনি।

বিজ্ঞাপন

বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশন কর্তৃক CWIS-FSM Support Cell এর স্থাপনসহ পরিচালনায় সার্বিক সহযোগিতার জন্য বিল এন্ড মিলিন্ড গেটস ফাউন্ডেশনকে বিশেষভাবে ধন্যবাদ জানান মন্ত্রী।

অনুষ্ঠানে সহযোগী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিরাও বক্তব্য দেন। বক্তরা স্থানীয় সরকার বিভাগ ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের সাথে সারাদেশে নিরাপদ স্যানিটেশন ব্যবস্থাপনা (সেইফলি ম্যানেজড স্যানিটেশন) অর্জনে তাদের সার্বিক সহযোগিতা প্রদানে অঙ্গীকার করেন।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর আয়োজিত ভার্চুয়াল সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ। বিভিন্ন উন্নয়ন সহযোগী ও সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের অংশগ্রহণে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ এবং গ্লোবাল গ্রোথ অ্যান্ড অপরচুনিটি অফ দ্যা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের প্রেসিডেন্ট রজার বোর্হেস। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন