বিজ্ঞাপন

১৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসটিআইয়ের মামলা

November 19, 2020 | 6:56 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে ১৩টি প্রতষ্ঠিানকে ১ লাখ ৮৩ হাজার টাকা জরিমানা ও মামলা করেছে বাংলাদশে স্ট্যার্ন্ডাড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) ও কিশোরগঞ্জ জেলা প্রশাসন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) রাজধানীর বাড্ডা ও কিশোরগঞ্জের সদর এলাকায় ভ্রাম্যমাণ আদালত ও ঢাকা মহানগরীতে সার্ভিল্যান্স টিমের মাধ্যমে এ মামলা ও জরমিানা করা হয়। বিএসটিআইয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়ে, রাজধানীর বাড্ডা এলাকার মের্সাস রাফসান বিল্ডার্স (রড সিমেন্টের দোকান) ২২০০ কেজির ধারণক্ষমতার ১টি ডিজিটাল প্লাটর্ফম স্কেলে প্রতি ১০০ কেজিতে ৪০০ গ্রাম এবং মের্সাস খান এন্টারপ্রাইজ (রড সিমেন্টের দোকান) ১২০০ কেজি ধারণক্ষমতার ২টি প্লাটর্ফম স্কেলে প্রতি ১০০ কেজিতে ৬০০ ও ৫০০ গ্রাম করে কম দেওয়ায় প্রতষ্ঠান দুটিকে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

একই দিনে কিশোরগঞ্জ জেলা প্রশাসকের র্কাযালয় ও বিএসটিআই’র যৌথ উদ্যোগে জেলা সদরে একটি ভ্রাম্যমাণ আদালত পরচিালনা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে মের্সাস রাজমনি মিষ্টান্ন ভাণ্ডারের দই পণ্যের পাতিলে ঘোষিত ওজন ৫০০ গ্রামের মধ্যে ১০০ গ্রাম কম পাওয়ায় ১০ হাজার টাকা, মের্সাস মদন গোপাল সুইটস দই পণ্যের পাতিলে ঘোষতি ওজন ১ কেজি ৫০০ গ্রাম এর মধ্যে ১৫০ কম পাওয়ায় ১০ হাজার টাকা, মের্সাস গৌর গোবিন্দ সুইটের দই পণ্যরে পাতিলে ঘোষতি ওজন ১ কেজির ৫০০ গ্রাম এর মধ্যে ১০০ কম পাওয়ায় ৫ হাজার টাকা জরমিানা করা হয়। এছাড়া কাপড়ের দোকানে অভিযান চালিয়ে মের্সাস নারায়ণ বন্ত্রালয় কাপড় পরিপামে মিটারের পরিবর্তে নন স্ট্যার্ন্ডাড একক গজকাঠি ব্যবহার করায় ১০ হাজার টাকা ও মের্সাস বসাক বস্ত্রালয়কে ২০ হাজার টাকা জরমিানা করা হয়। একই এলাকার মের্সাস জয় বস্ত্রবতিান ভেরিফিকেশন সনদবিহীন মিটার স্কেল ব্যবহার করায় ৫ হাজার টাকা এবং মের্সাস আধুনিক বস্ত্রালয়কে ৩ হাজার টাকা জরিমানা করা হয়। ইলকেট্রনক্সি দোকানের মধ্যে মের্সাস পলাশ ইলকেট্রনিক্স ক্যাবল পরিপামে মিটারের পরিবর্তে নন স্ট্যার্ন্ডাড গজকাঠি ব্যবহার করায় ১০ হাজার টাকা, মের্সাস দ্রুব ইলকেট্রনক্সিকে ৫ হাজার টাকা এবং মের্সাস স্টার ভিডিওি অ্যান্ড ইলকেট্রনক্সিকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

বিজ্ঞাপন

এছাড়াও গত বুধবার রাজধানীর বাড্ডা এলাকায় সার্ভিলেন্স টিমের মাধ্যমে মের্সাস সেঞ্চুরি র্ফামস লিমিটেডকে সেঞ্চুরি ব্রান্ডের লাচ্চা সেমাই পণ্যের মোড়কে স্থায়ীভাবে ওজন, মূল্য, উৎপাদন তারখি ও মেয়াদ উর্ত্তীর্ণের তারখি উল্লেখ না থাকায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করা হয়েছে।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন