বিজ্ঞাপন

অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি নিয়ে খুশি নয় ইউজিসি

November 24, 2020 | 3:01 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: অনলাইনভিত্তিক শিক্ষা কার্যক্রম নিয়ে খুশি হতে পারছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। প্রতিষ্ঠানের চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, ‘অনলাইনভিত্তিক শিক্ষা কার্যক্রমে বেশিরভাগ শিক্ষার্থীর অংশগ্রহণ আশাব্যঞ্জক নয়। এক্ষেত্রে শিক্ষকদের আরও বেশি সচেতন হতে হবে।’

বিজ্ঞাপন

সোমবার (২৩ নভেম্বর) ইউজিসির স্ট্র্যাটেজিক প্ল্যানিং, কোয়ালিটি অ্যাসুরেন্স (এসপিকিউএ) বিভাগ আয়োজিত ‘অনলাইন পাঠদানে শিক্ষার্থীদের অংশগ্রহণ’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইউজিসি চেয়ারম্যান বলেন, ‘বেশিরভাগ শিক্ষার্থীর অনলাইনভিত্তিক শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ আশাব্যঞ্জক নয়। শিক্ষকদের আন্তরিকতার সাথে ও উপযুক্ত পরিবেশে ক্লাস নিতে হবে। পাঠে শিক্ষার্থীদের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে এবং শিক্ষার্থীরা যাতে অনলাইন পাঠে উপকৃত হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

অনলাইন পাঠে শিক্ষার্থীদের মনোযোগ ধরে রাখতে শিক্ষকদের আধুনিক প্রযুক্তি ব্যবহারের পরামর্শ দেন তিনি। শহীদুল্লাহ বলেন, “অনলাইন শিক্ষা কার্যক্রমের প্রধান দু’টি সমস্যা ডিভাইস ও ইন্টারনেট। এই সমস্যার সমাধান ইতোমধ্যে করা হয়েছে।” এসময় অনলাইন শিক্ষা কার্যক্রম সুষ্ঠভাবে পরিচালনার জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল (আইকিউএসি) ও সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং অ্যান্ড লার্নিংকে (সিইটিএল) কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান করোনার কারণে বন্ধ রয়েছে। করোনা সংক্রমণের প্রথমপর্যায়ে বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার পরামর্শ দেয় ইউজিসি। এ লক্ষ্যে ইউজিসির পক্ষ থেকে শিক্ষার্থীদের সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট ডাটা প্যাকেজ ও স্মার্টফোন ক্রয়ে সফটলোন দেওয়ার ব্যবস্থা নেওয়া হয়।

সারাবাংলা/টিএস/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন