বিজ্ঞাপন

‘শুধু মৃত্যুদণ্ড দিয়ে ধর্ষণ বন্ধ করা যাবে না’

November 27, 2020 | 8:16 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে প্রতিবাদী গণসমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তারা বলেছেন, শুধুমাত্র মৃত্যুদণ্ড দিয়ে ধর্ষণ, নারীর প্রতি সহিংসতা-নিপীড়ন বন্ধ করা যাবে না। এজন্য অপরাধীদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা বন্ধ করতে হবে এবং বিচারহীনতার সংস্কৃতির অবসান ঘটাতে হবে।

বিজ্ঞাপন

শুক্রবার (২৭ নভেম্বর) বিকেলে নগরীর জেলা পরিষদ মার্কেট চত্বরে ‘ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে বাংলাদেশ, চট্টগ্রাম’র উদ্যোগে এই গণসমাবেশ হয়েছে। বামপন্থী বিভিন্ন সংগঠনের উদ্যোগে একইসময়ে রাজধানীতেও একইভাবে সমাবেশ হয়েছে।

চট্টগ্রামের সমাবেশে বক্তারা বলেন, “দেশের এক চরম ক্রান্তিলগ্নে ‘ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে বাংলাদেশ’ এর যাত্রা শুরু হয়েছে। বাংলাদেশ আজ এমন জায়গায় দাঁড়িয়ে আছে, যেখানে ধর্ষণ ও বিচারহীনতা নিয়ম হয়ে গেছে। লাগাতার কর্মসূচির মাধ্যমে প্রগতিশীল ছাত্র সংগঠনগুলো এর প্রতিবাদ করে আসছে। কিন্তু সরকারের সন্ত্রাসী বাহিনী দফায় দফায় হামলা চালিয়ে এই প্রতিবাদ স্তব্ধ করে দিতে চেয়েছে।”

বক্তারা আরও বলেন, ‘শুধু মৃত্যুদণ্ড দিয়ে ধর্ষণ বন্ধ হবে না। নারীর প্রতি সহিংসতা, নারী নিপীড়ন শুধু আইন দিয়ে বন্ধ হবে না। বিচারহীনতার সংস্কৃতি বন্ধ করতে হবে। অপরাধীদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা দেওয়া যাবে না। সচেতন করতে হবে মানুষকে। সামাজিক আন্দোলন শক্তিশালী করতে হবে।’

বিজ্ঞাপন

ছাত্র ইউনিয়ন, চট্টগ্রাম জেলার সভাপতি এ্যানি সেনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি গোলাম মোস্তফা, ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সহ সভাপতি ধীষণ প্রদীপ চাকমা, ছাত্রফ্রন্ট কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নাসিরুদ্দিন প্রিন্স, ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ার, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সম্পাদক সুনয়ণ চাকমা, ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় সদস্য আরিফ মঈনুদ্দিন এবং ছাত্রফ্রন্ট নগর শাখার ভারপ্রাপ্ত সভাপতি দীপা মজুমদার, ছাত্র ফেডারেশনের কলি কায়েয, ছাত্রফ্রন্ট নগরের সংগঠক এ্যানি চৌধুরী। সভা সঞ্চালনা করেন ছাত্রফ্রন্ট নগরের সভাপতি রায়হান উদ্দিন।

সমাবেশ শেষে ধর্ষণ, নারী নিপীড়ন বন্ধ ও বিচারে ব্যর্থ স্বরাষ্ট্রমন্ত্রীকে অবিলম্বে অপসারণসহ ৯ দফা দাবি উত্থাপন করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন