বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর ৪ খুনির খেতাব বাতিল চেয়ে রিট

December 3, 2020 | 11:58 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলায় দণ্ডিত মুক্তিযুদ্ধে বীরত্বের জন্য খেতাব পাওয়া চার খুনির রাষ্ট্রীয় খেতাব বাতিল চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস বুধবার (২ ডিসেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট করেন।

বিজ্ঞাপন

তিনি আজ সারাবাংলা ডটনেটকে বলেন, ‘বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত চার খুনির খেতাব (মুক্তিযুদ্ধে অবদানের জন্য পাওয়া) বাতিল চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেছি। রিট আবেদনটি বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে আগামী সপ্তাহে উপস্থাপন করা হতে পারে।’

রিট আবেদনে মন্ত্রিপরিষদ সচিব, মুক্তিযুদ্ধ বিষয়ক সচিব, খেতাব পাওয়া শরিফুল হক ডালিম, এস এইচ এম বি নুর চৌধুরী, এ এম রাশেদ চৌধুরী ও মোসলেহ উদ্দিন ওরফে মুসলেম উদ্দিন ওরফে হিরন খান ওরফে মুসলেম উদ্দিন খানকে বিবাদী করা হয়েছে।

আবেদনে বলা হয়েছে, ১৯৭৩ সালে সাত জনকে বীরশ্রেষ্ঠ, ৬৮ জনকে বীর উত্তম, ১৭৫ জনকে বীর বিক্রম ও ৪২৬ জনকে বীর প্রতীক খেতাব দেওয়া হয়। একই সালের ১৫ ডিসেম্বর এ বিষয়ে গেজেট জারি করা হয়।

বিজ্ঞাপন

এর মধ্যে শরিফুল হক ডালিমকে বীর উত্তম, নুর চৌধুরীকে বীর বিক্রম ও রাশেদ চৌধুরী ও মোসলেহ উদ্দিনকে বীর প্রতীক খেতাব দেওয়া হয়।

সুবীর নন্দী দাস জানান, জাতির পিতা বঙ্গবন্ধু হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত এ চার আসামির খেতাব বাতিলে এক ও দুই নম্বর বিবাদীর নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে। পাশাপাশি তাদের অব্যাহত থাকা এ খেতাব ফিরিয়ে নেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন