বিজ্ঞাপন

নিষেধাজ্ঞা এড়াতে রাবাদার আপিল

March 15, 2018 | 5:44 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে সিরিজের দ্বিতীয় টেস্টে বল হাতে নিয়েছেন ১১ উইকেট। ম্যাচে বড় ব্যবধানের জয় তুলে নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু আচরণবিধি লঙ্ঘন করায় পরের দুই টেস্টের জন্য নিষেধাজ্ঞা এসেছিল প্রোটিয়া পেসার কাগিসো রাবাদার। তাই নিষেধাজ্ঞা এড়াতে আপিল করেছে দক্ষিণ আফ্রিকা।

রাবাদার বিপক্ষে নিষেধাজ্ঞার বিরুদ্ধে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে আপিল করেছে দক্ষিণ আফ্রিকা। আচরণবিধি লঙ্ঘন করায় দুই টেস্টের জন্য নিষিদ্ধ হওয়া এই পেসারের চলাকালীন আপিল প্রক্রিয়ায় যদি নিষেধাজ্ঞা উঠে যায়, তবে তৃতীয় টেস্ট না খেলতে পারলেও সিরিজের ফাইনাল টেস্টে অজিদের বিপক্ষে আবারো মাঠে দেখা যাবে রাবাদাকে।

আইসিসির সবশেষ প্রকাশিত র‍্যাংকিংয়ে টেস্ট বোলার তালিকায় এক নম্বরে উঠেছেন প্রোটিয়া এই পেসার। পোর্ট এলিজাবেথে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে নিয়েছিলেন আরও ৬টি উইকেট। মাত্র ২২ বছর বয়সে এক ম্যাচে ১০ বার তার বেশি উইকেট নিয়ে নাম লিখিয়েছেন পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াকার ইউনিসের পাশে।

বিজ্ঞাপন

কিন্তু আইসিসির লেভেল দুইয়ের অপরাধের কারণে দুই টেস্টে নিষেধাজ্ঞা পেয়েছিলেন রাবাদা। দ্বিতীয় টেস্টে দুই ইনিংসেই রাবাদার বিপক্ষে দুটি গুরুতর অভিযোগ ওঠে। অজিদের বিপক্ষে প্রথম ইনিংসে স্টিভেন স্মিথকে আউট করার পর কাঁধে ধাক্কা মারেন। দ্বিতীয় ইনিংসে ডেভিড ওয়ার্নারকে আউট করে মাঠ থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেন। আচরণবিধি লঙ্ঘন করার ডেমিরেট পয়েন্ট পেয়ে দুই ম্যাচে নিষেধাজ্ঞা এসেছিল এই প্রোটিয়া পেসারের বিরুদ্ধে।

ভালো খেলার পর এমন সমস্যায় পড়ে ভুগছেন রাবাদা, ‘আমি আমার দলকে হতাশায় ডুবিয়েছি। আমাকে সামনে এগিয়ে যেতে হবে।’

বিজ্ঞাপন

ভুল থেকেই শিক্ষা নেবেন এমনটাই বললেন প্রোটিয়া এই তারকা পেসার, ‘নিষিদ্ধ করা হলে এটা আমার জন্য বড় শিক্ষা হবে। এমন ভুল যাতে হয় সেদিকে খেয়াল রাখবো। তবে ব্যাপারটা নিয়ে আমি খুশি নই।’

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের বাকি দুই টেস্টের স্কোয়াড এখনো ঘোষণা করেনি দক্ষিণ আফ্রিকা। তবে রাবাদার জায়গায় একজন পেসার নেবে প্রোটিয়ারা। এর মধ্যে আপিলের দ্রুত ফলাফল পেয়ে রাবাদাকে আবারো মাঠে ফেরানোর আশা করছে দক্ষিণ আফ্রিকা।

 

সারাবাংলা/এসএন/এএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন