বিজ্ঞাপন

ইউল্যাবে শোকের আবহে শুরু ক্রিকেট-লড়াই

March 15, 2018 | 5:54 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

 

রাষ্ট্রীয়ভাবে দিনটি ছিল শোক দিবস। কাঠমান্ডুর মর্মান্তিক ওই বিমান দুর্ঘটনার শোকে এখনো আচ্ছন্ন হয়ে আছে গোটা দেশ। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের মাঠে সবাই ছিলেন কালো ব্যাজ পরে। খেলা শুরুর আগে পালিত হলো এক মিনিট নীরবতাও। তবে উপলক্ষটা যখন ক্রিকেট, সেই শোক ভুলেই নামতে হলো মাঠে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে আয়োজিত ইউল্যাব ফেয়ার প্লে কাপ ক্রিকেটের প্রথম দিনে হাসিটা ছিল স্বাগতিকদের মুখেই, গ্রিন ইউনিভার্সিটিকে ৪৭ রানে হারিয়ে টুর্নামেন্টের শুভসূচনা করেছে ইউল্যাব।

গাজী গ্রুপের পৃষ্ঠপোষকতায় আয়োজিত এই টুর্নামেন্ট আজ শুরু হয়েছে মোহাম্মদপুরে ইউল্যাবের নিজস্ব মাঠে। ইউল্যাবের রেজিস্ট্রার অধ্যাপক আখতার আহমেদ শুরুতেই মনে করিয়ে দিলেন, শোককে হ্ররদ্যে হারণ করেই তারা টুর্নামেন্ট শুরু করছেন। তবে ২২ গজই তা ভুলিয়ে রাখতে পারে, ব্যাট-বলের জমজমাট লড়াইয়ে খুব তাড়াতাড়িই সরগরম ইউল্যাবের মাঠ। এর মধ্যে মাঠে এলেন বাংলাদেশ জাতীয় দলের পেসার কামরুল ইসলাম রাব্বি। প্রিমিয়ার লিগে এবার খেলছেন গাজী গ্রুপ ক্রিকেটারসের হয়ে, নতুন খেলোয়াড়দের উৎসাহ দিতে আজ সকালেই চলে এসেছিলেন মাঠে। বিশ্ববিদ্যালয় ছাত্রদের নিয়ে এই টুর্নামেন্টে যে ঢাকা লিগের খেলোয়াড় অনেকেই খেলছে, সেটাও মনে করিয়ে দিলেন। রাব্বি যখন টুর্নামেন্টের খেলোয়াড়দের সম্ভাবনা নিয়ে কথা বলছেন, তখনই মাঠ কাঁপাচ্ছিলেন প্রিমিয়ার লিগেরই একজন। লিজেন্ডস অব রূপগঞ্জের হয়ে প্রিমিয়ার লিগ খেলছেন অভিষেক মিত্র, লিস্ট এ ক্রিকেটে সেঞ্চুরিও আছে তাঁর। আজ ওপেনিংয়ে নেমে শুরু থেকেই একের পর এক বল সীমানাছাড়া করছিলেন। শেষ পর্যন্ত তাঁর ইনিংসটা বেশিক্ষণ স্থায়ী হলো না, ১৬ বলে ৩৫ রান করেই হয়ে গেলেন বোল্ড।

বিজ্ঞাপন

ইউল্যাব যে গতিতে ব্যাট করা শুরু করেছিল, তাতে রানটা ২৫০র কাছাকাছি চলে যাওয়াও বিচিত্র ছিল না। চার ওভারের মধ্যেই স্কোরবোর্ডে উঠে যায় ৫০ রান, টি-টোয়েন্টির আবহের সঙ্গে মিল রেখে ‘চার-ছক্কা হই হই, বল গড়াইয়া গেল কই’ বাজছিল স্পিকারে থেকে থেকেই। অভিষেক আউট হয়ে গেলেও নোমান ও কাজী রুশদি খেলছিলেন দারুণ, দ্বিতীয় উইকেটে দুজন যোগ করে ফেলেছিলেন ৬৩ রান। রুশদি আউট হয়ে গেলেও ইউল্যাবের রানের গতিটা থামেনি। ১২৮ রানে তৃতীয় উইকেট হারায়, ১৭৮ রানে হারায় চতুর্থ উইকেট। এর মধ্যে নোমান পেয়ে গেছেন নিজের ফিফটিও, মনে হচ্ছিল ২০০ হয়ে যাওয়াটা সময়ের ব্যাপার।

কিন্তু এর পরেই ম্যাচে দারুণভাবে ফেরে গ্রিন ইউনিভার্সিটি। শেষের দিকে দ্রুত উইকেট তুলে নিতে থাকে, ১৭৮ থেকে ১৮৭ রানের মধ্যে ইউল্যাব হারায় চার উইকেট। গ্রিনের নাজমুল পেয়েছিলেন হ্যাটট্রিকের সুযোগও, যদিও তা আর পাওয়া হয়নি। তবে ইউল্যাব শেষ পর্যন্ত ১৯০ রানেই থমকে গেছে, হারিয়েছে ৭ উইকেট। সর্বোচ্চ ৭০ রান করেছেন নোমান।

এই রান তাড়া করে ৩০ রানেই প্রথম উইকেট হারিয়ে বসে গ্রিন। এরপর ৫৬ রানের মধ্যে চার উইকেট হারিয়ে পড়ে যায় বিপদেই। অওকাতুল ইসলাম চেষ্টা করলেও শেষ পর্যন্ত রানের সঙ্গে বলের দূরত্বে তাল মেলাতে পারেননি। ২০ ওভার খেলে ১৪৩ রানে থেমে গেছে গ্রিন। ৩৫ বলে ৪৪ রান করে অপরাজিত অওকাতুল। বল হাতেও সফল অভিষেক, ২২ রানে নিয়েছেন ২ উইকেট। ২ উইকেট নিয়েছেন মরজ নিলয়ও।

বিজ্ঞাপন

১২টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে শুরু হচ্ছে এবারের টুর্নামেন্ট। স্বাগতিক ইউল্যাবের সঙ্গে অংশ নিচ্ছে নর্থ সাউথ ইউনিভার্সিটি, ব্র্যাক ইউনিভার্সিটি, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, সাউথ ইস্ট ইউনিভার্সিটি, গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, প্রাইম ইউনিভার্সিটি, ইউরোপিয়ান ইউনিভাসির্টি অব বাংলাদেশ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয়, উত্তরা ইউনিভাসির্টি।

১২টি ম্যাচের ফলাফলের ওপর ভিত্তি করে সেরা আটটি দল খেলবে সুপার এইটে। সুপার এইটে বিজয়ী চারটি দল সেমিফাইনাল খেলবে। সেমিফাইনালে বিজয়ী দুই দল আগামী ২৯ মার্চ ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে।

 

সারাবাংলা/ এএম/ এসএন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন