বিজ্ঞাপন

শনিবার থেকে মরদেহ হস্তান্তর

March 15, 2018 | 6:56 pm

সিনিয়র করেসপন্ডেন্ট 

বিজ্ঞাপন

‘যাদেরকে সনাক্ত করা গেছে তাদের মরদেহ আগামী কাল অথবা পরশু থেকে স্বজনদের কাছে হস্তান্তর করা যাবে বলে আশা করছি, বলে জানিয়েছেন বাংলাদেশের ফরেনসিক বিশেষজ্ঞ সোহেল আহমেদ।

বৃহস্পতিবার নেপালের কাঠমাণ্ডুতে এক সংবাদ সম্মেলনে বিমান দুর্ঘটনায় নিহতদের লাশ দেশে আনার বিষয়ে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘কিছু কিছু ডেড বডি আছে যেগুলো দেখে আমরা আইডেন্টিফাই করতে পারছি না, সেগুলোকে ডিএনএ প্রোফাইলিং করতে কয়েকদিন সময় লাগবে।’

বিজ্ঞাপন

ডিএনএ টেস্টে কতোদিন সময় লাগতে পারে জানতে চাইলে তিনি বলেন, স্পষ্ট করে সময় বলা সম্ভভ নয়। কারণ এই টেস্টের সঙ্গে অনেক বিষয় জড়িত। তবে খুব দ্রুত নমুনা সংগ্রহ করে দেশে পাঠানো হবে।

এর আগে নেপালে ইউএস-বাংলার উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় আহত যাত্রীদের চিকিৎসা দিতে ঢাকা থেকে নেপালের উদ্দেশ্যে যাত্রা করে বাংলাদেশের একটি চিকিৎসক প্রতিনিধি দল। প্রতিনিধি দলে রয়েছে বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি, অ্যানেসথেশিয়া, অর্থোপেডিক, ফরেনসিক মেডিসিন বিশেষজ্ঞ।

 

বিজ্ঞাপন

 

আট সদস্যের এই মেডিকেল বোর্ডের নেতৃত্বে রয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সহযোগী অধ্যাপক ডা. লুৎফর কাদের লেলিন।

কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে গত সোমবার ইউএস-বাংলার বিমানটি বিধ্বস্ত হয়। এতে ২৬ বাংলাদেশিসহ ৫১ যাত্রী নিহত হন। এ ঘটনার চার দিনের মাথায় বৃহস্পতিবার শাহরিন আহমেদকে বাংলাদেশে এনে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। এ ছাড়া রেজওয়ানুল হককে  উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে পাঠানো হয়েছে। এ দুর্ঘটনায় এখন পর্যন্ত নেপালের হাসপাতালে আটজন বাংলাদেশী চিকিৎসাধীন রয়েছে।
সারাবাংলা/এমআই/জেডএফ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন