বিজ্ঞাপন

বাংলাদেশ যুব গেমসের পর্দা নামছে শুক্রবার

March 15, 2018 | 8:15 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) ব্যবস্থাপনায় দেশে প্রথমবারের মতো আয়োজিত ‘বাংলাদেশ যুব গেমস -২০১৮’ এর পর্দা নামছে আগামীকাল শুক্রবার। এ উপলক্ষ্যে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আয়োজন করা হয়েছে জমকালো সমাপনী অনুষ্ঠানের।

এদিন বিকেল চারটায় দর্শকদের জন্য স্টেডিয়ামের সবগুলো প্রবেশদ্বার খুলে দেয়া হবে। নিজেদের আসন গ্রহনের জন্য দর্শকরা এক ঘণ্টা সময় পাবেন।

এরপরেই বিকেল ৫টায় শুরু হবে ডিজে শো। ৬টায় মাগরিবের নামাজের বিরতি দেয়া হবে। ৬টা ৪৫ মিনিটে স্টেডিয়ামে প্রবেশ করবেন যুব গেমসের সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ৬টা ৫৫ মিনিটে গেমসে অংশগ্রহণকারী ৮ বিভাগের খেলোয়াড়রা মার্চপাস্ট করে স্টেডিয়ামে প্রবেশ করবেন।

বিজ্ঞাপন

৭টা ৯ মিনিটে নেপালে বিধ্বস্ত ইউএস বাংলার নিহত যাত্রীদের স্মরনে এক মিনিট নীরবতা পালন করা হবে। ৭টা ১০ মিনিটে বাংলাদেশ যুব গেমসের উদ্বোধনী অনুষ্ঠান থেকে শুরু করে বিভিন্ন খেলাধূলার অডিও ভিজুয়াল (এভি) প্রদর্শন করা হবে। ৭টা ১৫ মিনিটে গেমসের অ্যাথলেটিক্স ডিসিপ্লিনের বালক ও বালিকাদের আকর্ষণীয় ১০০ মিটার স্প্রিন্ট শুরু হবে। এরপরেই দ্রুততম মানব ও মানবীকে পুরস্কার তুলে দেয়া হবে।

৭টা ৩৫ মিনিটে সমাপনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন বিওএ সভাপতি ও সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক এসবিপি, এনডিসি, পিএসসি।

এরপর যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার এমপির বক্তব্য থাকছে ৭ট ৩৫ মিনিটে। ৭টা ৪৫ মিনিটে যুব গেমসে প্রদত্ত পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানসমূহকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হবে বিওএ’র পক্ষ থেকে। ৭টা ৫০ মিনিটে এশার নামাজের বিরতি থাকবে। ৭টা ৫৫ মিনিটে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও ডিসপ্লে প্রদর্শন করা হবে। ৮টা ৩০ মিনিটে থিম সংয়ের তালে তালে মাঠ ছাড়বে যুব গেমসের মাস্কট ‘তেজস্বী’। ৮টা ৩৭ মিনিটে সমাপনী বক্তব্য প্রদান করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ৮টা ৪২ মিনিটে নিভে যাবে যুব গেমসের প্রজ্বলিত মশাল। ৮টা ৪৭ মিনিটে সমাপ্তি ঘটবে প্রথম বাংলাদেশ যুব গেমস। যার চূড়ান্ত পর্ব গত ১০ মার্চ ঢাকায় শুরু হয়েছিল ২১টি ডিসিপ্লিন নিয়ে। সাধারন দর্শকদের জন্য বিভিন্ন গ্যালারিতে ১৪ হাজার ১৯৯টি সিট বরাদ্দ রাখা হয়েছে। তবে স্টেডিয়াম চত্বরে দেয়া নির্দেশিকা মেনেই ভেতরে প্রবেশ করতে হবে দর্শকদের। এছাড়া জি-নম্বর গেট খেলা থাকবে স্কুলের ছাত্র ছাত্রীদের জন্য।

বিজ্ঞাপন

 

যুব গেমসের টুকিটাকিঃ

৬ষ্ঠ দিনে ভারোত্তোলনে সেরা খুলনা

বাংলাদেশ যুব গেমসের ৬ষ্ঠ দিনে শেস হয়েছে ভারোত্তলন। মেয়েদের ৪৪ কেজি ওজন শ্রেণিতে স্ন্যাচ এবং ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে ৭৩ কেজি তুলে সেরা হয়েছেন রংপুর বিভাগের হামিশা পারভীন। ৬৭ কেজি তুলে দ্বিতীয় মারজিয়া আক্তার ইকরা, ৬৩ কেজি তুলে তৃতীয় রহিমা খাতুন।

বিজ্ঞাপন


৪৮ কেজিতে সেরা খুলনা বিভাগের নুরজাহান আক্তার ময়না। স্ন্যাচ এবং ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে তিনি তুলেছেন ৭৩ কেজি। মনিকা রায় (৭০ কেজি) রুপা ও ৫৭ কেজি তুলে শাকিলা ব্রোঞ্জ পেয়েছেন। ৫৩ কেজিতে সেরা রংপুর বিভাগের গিনি রানী রায়; স্ন্যাচ এবং ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে ৭৯ কেজি তুলেছেন তিনি। তারিন (৭৬ কেজি) রূপা ও সামিয়া (৫১ কেজি) এই ইভেন্টের ব্রোঞ্জ জিতেছেন। ৬৩ কেজিতে স্ন্যাচ এবং ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে ৭২ কেজি তুলে স্বর্ণ জিতেছেন খুলনা বিভাগের বাঁধন। ৫০ কেজি তুলে সুচিত্রা রুপা এবং ৫০ কেজি তুলে রহিমা আক্তার উর্মি ব্রোঞ্জ পেয়েছেন। ৫৮ কেজি ওজন শ্রেণিতে সেরা খুলনা বিভাগের খাদিজা খাতুন (৮৭ কেজি)। এই বিভাগে রুপা জিতেছেন ঢাকা বিভাগের মাহিয়া জান্নাতুন নুর (৬৫ কেজি)
ছেলেদের ৫০ কেজি ওজন শ্রেণিতে স্ন্যাচ এবং ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে ১৪৩ কেজি উত্তোলন করে স্বর্ণ জিতেছেন আশিকুর রহমান তাজ। ১৩৮ কেজি তুলে সাইদুর রহমান রকি রুপা, ১৩৩ কেজি তুলে নাইম খান ব্রোঞ্জ পেয়েছেন।

বালক বিভাগের ৫৬ কেজিতে সেরা নুর আলম ইসলাম। সব মিলিয়ে ১৭৫ কেজি তুলেছেন তিনি। ইমাম শিকদার (১৬১ কেজি) রুপা ও বকুল আহমেদ (১৫৫ কেজি) ব্রোঞ্জ পেয়েছেন। ৬২ কেজিতে সেরা হওয়া হুমায়ন কবির স্ন্যাচ এবং ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে তুলেছেন ১৭৩ কেজি। এই বিভাগে ইকবাল বারি (১৭০ কেজি) রুপা এবং বিধান চন্দ্র রায় (১৬০ কেজি) ব্রোঞ্জ পেয়েছেন। ৬৯ কেজিতে সেরা হওয়া নাঈম তুলেছেন ১০০+১১০ মিলিয়ে ২১০ কেজি। জাহিদুল ইসলাম (১৫৫ কেজি), ইয়াসিন আরাফাত (১৫০ কেজি) ব্রোঞ্জ জিতেছেন। ৭৭ কেজিতে সেরা হওয়া আপন রায় ২১৫ কেজি (৯৫+১২০ কেজি) তুলেছেন। এই বিভাগে শরিফুল ইসলাম (১৬৫ কেজি) রুপা ও সজিব শেখ (১৩৫ কেজি) ব্রোঞ্জ পেয়েছেন।

 

আকর্ষণীয় নৌকাবাইচ

এবারের যুব গেমসে রোইং অর্ন্তভুক্ত না থাকলেও যুব গেমসের সমাপনী দিনের অন্যতম আকর্ষন হিসেবে থাকছে নৌকা বাইচ। বাংলাদেশ রোইং ফেডারেশনের ব্যবস্থাপনায় সকাল ১০.৩০ টায় উৎসবমুখর পরিবেশে হাতিরঝিলে অনুষ্ঠিত হবে এই প্রদর্শনী নৌকা বাইচ প্রতিযোগিতা। বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের সভাপতি এবং সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, বাংলাদেশ রোইং ফেডারেশনের সভাপতি মোল্লা মোহাম্মদ আবু কাওসার ও সাধারণ সম্পাদক হাজী মোঃ খোরশেদ আলম। পুরুষ বিভাগে ২টি এবং মহিলা বিভাগে একটি ইভেন্ট অনুষ্ঠিত হবে।

 

সারাবাংলা/জেএইচ/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন