বিজ্ঞাপন

বেসামরিক গেজেটধারী বীর মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই ৯ জানুয়ারি

December 13, 2020 | 5:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) অনুমোদন ছাড়া কেবল বেসামরিক গেজেটধারী মুক্তিযোদ্ধা যারা আছেন, তাদের যাচাই-বাছাইয়ের তারিখ পিছিয়েছে। আগামী ১৯ ডিসেম্বর এই যাচাই-বাছাইয়ের কথা থাকলেও সেটি হবে নতুন বছরের ৯ জানুয়ারি।

বিজ্ঞাপন

রোববার (১৩ ডিসেম্বর) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জামুকা’র ৭১তম সভার সিদ্ধান্ত অনুযায়ী জামুকা আইন-২০০২-এর ধারা ৭(ঝ) ব্যত্যয় ঘটিয়ে জামুকা’র অনুমোদনহীন বেসামরিক গেজেটধারী মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই আগামী ৯ জানুয়ারি হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কোনো বীর মুক্তিযোদ্ধার নাম ভারতীয় তালিকা বা লাল মুক্তিবার্তা বা মন্ত্রণালয়ের স্বীকৃত ৩৩ (তেত্রিশ) ধরনের প্রমাণকে অন্তর্ভুক্ত থাকলে তিনি যাচাই-বাছাইয়ের আওতার বাইরে থাকবেন।

এ ধরনের কোনো বীর মুক্তিযোদ্ধার নাম ভুলক্রমে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় বা জামুকা’র ওয়েবসাইটে যাচাই-বাছাইযোগ্য তালিকায় প্রকাশিত হয়ে থাকলে তালিকা হতে নাম বাদ দেওয়ার জন্য উপযুক্ত প্রমাণসহ সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় বা মহানগরের ক্ষেত্রে জেলা প্রশাসক কার্যালয়ে যোগাযোগের অনুরোধ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞাপন

এর আগে, গত বুধবার ৯ ডিসেম্বর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন-২০০২-এর ধারা ৭(ঝ)-এর ব্যত্যয় ঘটিয়ে জামুকার অনুমোদন ছাড়া বেসামরিক গেজেট প্রকাশিত হয়েছে। তবে প্রকৃত বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশের অংশ হিসেবে সেসব বেসামরিক গেজেট আগামী ১৯ ডিসেম্বর যাচাই-বাছাই করা হবে।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন