বিজ্ঞাপন

উইঘুর নিপীড়নের প্রতিবাদে হুয়াওয়ের সাথে চুক্তি বাতিল গ্রিজম্যানের

December 13, 2020 | 5:46 pm

স্পোর্টস ডেস্ক

চীনের সংখ্যালঘু মুসলিম সম্প্রদায় উইঘুরদের বিপক্ষে দমননীতি হাতে নিয়েছে দেশটির সরকার। সেখানে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠছে। সম্প্রতি বার্তাসংস্থা এপির অনুসন্ধানী এক প্রতিবেদনে এই দমননীতির সঙ্গে চীনের মোবাইল ফোন কোম্পানি হুয়াওয়ের জড়িত থাকার বিষয়টি উঠে এসেছে। তার প্রেক্ষিতে হুয়াওয়ের সঙ্গে তাৎক্ষণিক চুক্তি বাতিল করেছেন ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জেতা বার্সেলোনার তারকা ফুটবলার অ্যান্থনিও গ্রিজমান।

বিজ্ঞাপন

এপির প্রতিবেদনে বলা হয়েছে, উইঘুরদের চিহ্নিত করতে একটি সফটওয়্যার পরীক্ষা-নিরীক্ষা করছে হুয়াওয়ে। ‘উইঘুর অ্যালার্ট’ নামের ওই সফটওয়্যারটি উইঘুরদের চিহ্নিত করতে চীনা পুলিশ বিভাগকে সহায়তা করতে পারে। গ্রিজমানের হঠাৎ চু্ক্তি বাতিলের সিদ্ধান্ত সেই কারণেই।

ইনস্টাগ্রামে বিবৃতি দিয়ে বিষয়টি নিশ্চিত করার পাশাপাশি উইঘুর সম্প্রদায়ের প্রতি নিপীড়ন বন্ধের দাবিও জানিয়েছেন গ্রিজমান, ‘হুয়াওয়ের বিরুদ্ধে উইঘুর অ্যালার্ট নামে মুখ দেখে চেনা যায় এমন সফটওয়্যারের উন্নতিতে সাহায্য করার দৃঢ় সন্দেহের পর তাদের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছি। আমি চাই হুয়াওয়ে শুধু জড়িত থাকার বিষয়টি অস্বীকার না করে গণ নিপীড়নের নিন্দা জানিয়ে যত দ্রুত সম্ভব এর বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করুক। পাশাপাশি সমাজের পুরুষ ও নারীদের অধিকার সমুন্নত রাখতে এর প্রভাবকে ব্যবহার করুক।’

এদিকে ইউরোপিয়ান স্পোর্টস ইন্ডাস্ট্রির প্রফেসর সাইমন চ্যাডউইক বিষয়টিকে নজিরবিহীন হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, ‘ক্রীড়াবিদদের চীনা কোম্পানির সাথে স্পনসরশিপ চুক্তি বাতিল করার ক্ষেত্রে এই ঘটনাটি নজিরবিহীন। কেবল ব্যক্তি ক্রীড়াবিদদের জন্যই নয়, ইউরোপীয় ক্লাবগুলোর জন্যও এই পদক্ষেপ তাৎপর্যপূর্ণ।’

বিজ্ঞাপন

২০১৭ সাল থেকে হুয়াওয়ের বৈশ্বিত দূত হিসেবে কাজ করছিলেন গ্রিজমান। স্যামস্যাং ও অ্যাপলকে টপকে চলতি বছরের জুলাইয়ে বিশ্বের সেরা স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে উঠে এসেছে হুয়াওয়ের নাম।

সংবাদমাধ্যমের বিভিন্ন প্রতিবেদনে উঠে এসেছে, উইঘুরদের দমনে হত্যার মতো ঘটনাও ঘটানো হচ্ছে। উইঘুরদের জন্মহার নিয়ন্ত্রণে কড়া দমননীতিতে এগুচ্ছে চীনা সরকার।

মনে করা হচ্ছে হুয়াওয়ের ‘উইঘুর অ্যালার্ট’ সফটওয়্যারের মাধ্যমে সহজেই উইঘুরদের চিহ্নিত করতে পারবে দেশটির পুলিশ। সেক্ষেত্রে দমননীতি আরও সহজ হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন