বিজ্ঞাপন

নাইজেরিয়ায় আবাসিক স্কুলে জঙ্গি হামলা, নিখোঁজ ৩০০

December 14, 2020 | 2:35 pm

আন্তর্জাতিক ডেস্ক

নাইজেরিয়ার কানকারে একটি আবাসিক স্কুলে জঙ্গি হামলার পর থেকে স্কুলটির ৩০০ শিক্ষার্থী নিখোঁজ থাকার খবর পাওয়া গেছে। জঙ্গিগোষ্ঠী তাদেরকে অপহরণ করে নিয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

এর আগে, শুক্রবার (১১ ডিসেম্বর) উত্তর-পশ্চিম নাইজেরিয়ার কাটসিনা রাজ্যের কানকারাতে একটি আবাসিক স্কুলে মোটর বাইক চালিয়ে জঙ্গিরা ঢুকে পড়ে। তাদের হাতে ছিল অত্যাধুনিক একে ৪৭ রাইফেল। তারপর, নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের প্রবল গুলিবিনিময় হয়। সে সময় কয়েকশ ছাত্র পাশের জঙ্গলে পালিয়ে যায়।

এ ব্যাপারে, কাটসিনার গভর্নর মাসারি রোববার (১৩ ডিসেম্বর) জানিয়েছেন, বোর্ডিং স্কুলে ৮৩৯ জন ছাত্র ছিল। ৩৩৩ জনকে এখনও খুঁজে পাওয়া যাচ্ছে না।

গভর্নর মাসারি বলেন, জঙ্গলে পালিয়ে যাওয়া বেশ কিছু ছাত্র ফিরে এসেছে। জঙ্গিরা কতজন ছাত্রকে অপহরণ করে নিয়ে গেছে, তা জানা যাচ্ছে না। চেষ্টা চলছে, অপহৃত ছাত্রদের নাম ও সংখ্যা জানার।

বিজ্ঞাপন

এদিকে, নিখোঁজদের পরিবারের লোকেরা উদ্বিগ্ন হয়ে অবিলম্বে বাচ্চাদের নিরাপদে ফিরিয়ে আনার জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছেন।

সংবাদসংস্থা রয়টার্সকে এক অভিভাবক মুরজা মোহাম্মদ জানিয়েছেন, সরকারকেই কিছু না কিছু করতে হবে। কারণ, ছেলেকে নিরাপদে ফিরিয়ে আনার সাধ্য তার নেই।

প্রসঙ্গত, গত এক দশকেরও বেশি সময় ধরে নাইজেরিয়ার বিভিন্ন অঞ্চলে চরমপন্থি ইসলামিস্ট সংগঠন বোকো হারামের কার্যক্রম চলে আসছে। তাদের তৎপরতা ও সহিংসতার কারণে নাইজেরিয়ার প্রায় ৭০ লাখ বাসিন্দা বর্তমানে মানবিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছেন। বোকো হারামের এককালীন ঘাঁটি ছিল উত্তর-পূর্ব নাইজেরিয়ার মাইদুগুরি অঞ্চল। এছাড়াও, তাদের প্রভাব ছড়ায় আদামাওয়া, বর্নো, গোম্বে ও ইওবে অঞ্চলেও।

বিজ্ঞাপন

অন্যদিকে, নাইজেরিয়ার প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, সেনাবাহিনী ছাত্রদের খোঁজ করছে। কোনোরকম ক্ষতি না করে, তারা ছাত্রদের ফিরিয়ে আনবে। গোয়েন্দারা জানিয়েছেন, কোথায় জঙ্গিরা ছাত্রদের নিয়ে গেছে, তারা কোনদিকে যাচ্ছে, তা আমরা জানি। তারা কী করতে চায়, আমরা বুঝে গেছি।

কাটসিনা হলো নাইজেরিয়ার প্রেসিডেন্টের হোম স্টেট। সেখানে এই ধরনের জঙ্গি হানা এবং এতজন ছাত্রকে অপহরণ করে নিয়ে যাওয়ায় গোটা এলাকা আতংকিত ও ক্ষুব্ধ। এখনও পর্যন্ত কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। এই এলাকায় বোকো হারামের মতো সশস্ত্র গোষ্ঠী আগে কখনো সক্রিয় হয়নি। বোকো হারাম অবশ্য ২০১৪ এবং ২০১৮ সালে উত্তর পশ্চিম নাইজেরিয়ার অন্য দুইটি শহর থেকে একশ ও ২৭০ জন ছাত্রীকে অপহরণ করেছিল।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন