বিজ্ঞাপন

তবুও ঢল শহিদ বেদীতে, বিনম্র শ্রদ্ধা

December 14, 2020 | 2:36 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা : করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে গণসমাবেশে সরকারি নিষেধাজ্ঞা তো ছিলোই। তার উপর শীতের সকাল। তবুও শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানাতে মানুষের ঢল নামে রায়ের বাজার বুদ্ধিজীবী স্মৃতিসৌধে। ফুল হাতে ছুটে আসেন শিশু-বৃদ্ধ থেকে শুরু করে নানান শ্রেণি পেশার মানুষ। বিনম্র শ্রদ্ধা জানান জাতির শ্রেষ্ঠ সন্তানদের। ফুলে ফুলে ছেঁয়ে যায় শহীদ বেদী।

বিজ্ঞাপন

সোমবার সকাল সাতটায় বুদ্ধিজীবী স্মৃতিসৌধে প্রথম পুষ্পস্তবক অর্পণ করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক। এরপরে আসেন মোহাম্মদপুর-১৩ আসনের সংসদ সদস্য সাদেক খান। সারাবাংলাকে তিনি বলেন, দিনটি অত্যন্ত বেদনার। এদিন বাঙালি জাতিকে মেধাশূন্য করতে সমাজের জ্ঞানীগুণী ও চিন্তাশীল মানুষদের হত্যা করেছিল পাকি বাহিনী ও তাদের এদেশিয় দোসররা। বাংলার মেধাবী সন্তানদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক বলেন, এই ক্ষতি কোনোভাবেই পূরণ করা সম্ভব নয়। তবে শেখ হাসিনার নেতৃত্বে দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে করে শিক্ষায়, জ্ঞানে, বিজ্ঞানেও আমরা আবারও পৃথিবীর উপরের সারিতে উঠতে পারবো। এজন্য আমাদেরকে শহীদ বুদ্ধিজীবীদের চেতনার প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে।

শ্রদ্ধা জানাতে এসেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আখতারুজ্জামান। তিনি বলেন, বুদ্ধিজীবীদের হত্যা করে পাকিস্তানিরা বাঙালি জাতিকে যেভাবে পিছিয়ে দিতে চেয়েছিল, সেটা আর সম্ভব নয়। আমরা এখন ১৬ কোটির একটি গোছানো পরিবার। আমাদের শিক্ষাব্যবস্থা উন্নত হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আধুনিকায়ন হচ্ছে।

বিজ্ঞাপন

ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, মহান মুক্তিযুদ্ধে শহীদ হওয়া বুদ্ধিজীবীদের কথা আমরা কখনোই ভুলবনা। তাদের স্মৃতিকে বুকে ধারণ করে দেশকে এগিয়ে নেবো।

বধ্যভূমির শৃঙ্খলার দায়িত্বে থাকা পুলিশের এক উপ-পরিদর্শক বলছেন, মাস্ক ছাড়া বধ্যভূমিতে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। বধ্যভূমির দক্ষিণ গেট দিয়ে প্রবেশ করে শ্রদ্ধা জানানো শেষে উত্তর গেট দিয়ে বেরিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে।

মুক্তিবাহিনীর কাছে পাকিবাহিনীর আত্মসমর্পণের মাত্র দুই দিন আগে ১৪ ডিসেম্বর রাতে অধ্যাপক, সাংবাদিক, ডাক্তার, শিল্পী, প্রকৌশলী, লেখকসহ অনেক বুদ্ধিজীবীদের নৃশংসভাবে হত্যা করে মিরপুর, মোহাম্মদপুর ও রায়ের বাজার এলাকায় ফেলে রাখা হয়। তাদের স্মরণে প্রতি বছর ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস হিসেবে শোক প্রকাশ করা হয়।

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন