বিজ্ঞাপন

যথাযোগ্য মর্যাদায় সারাদেশে শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত

December 14, 2020 | 7:05 pm

সারাবাংলা ডেস্ক

নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে জাতি স্মরণ করছে একাত্তরে বিজয়ের ঠিক আগে প্রাণ হারানো জাতির শ্রেষ্ঠ সন্তানদের। পরাজয় নিশ্চিত জেনে পাকিস্তানি হানাদার ও তাদের দোসররা ১৬ ডিসেম্বরের আগে বাঙালি বুদ্ধিজীবী নিধনে শুরু করে নৃশংসতম ও বর্বরোচিত হত্যাযজ্ঞ। ১৪ ডিসেম্বর শহিদ বুদ্ধিজীবী দিবস তাই বাঙালির জীবনের অন্যতম শোকের দিন।

বিজ্ঞাপন

সোমবার (১৪ ডিসেম্বের) সকালে তাই শহিদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানাতে মানুষের ঢল নামে রায়ের বাজার বুদ্ধিজীবী স্মৃতিসৌধে। ফুল হাতে ছুটে আসেন শিশু-বৃদ্ধ থেকে শুরু করে নানান শ্রেণি পেশার মানুষ। বিনম্র শ্রদ্ধা জানান জাতির শ্রেষ্ঠ সন্তানদের। ফুলে ফুলে ছেঁয়ে যায় শহিদ বেদী।

শুধু রাজধানীর বুদ্ধিজীবী স্মৃতিসৌধ নয়, সোমবার দিবস উপলক্ষে সারাদেশেই শহিদদের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি ও আলোচনা সভা করা হয়। শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সারাবাংলার ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্টদের পাঠানো সংবাদ—

পঞ্চগড়
জেলায় যথাযোগ্য মর্যাদায় শহিদ বুদ্ধিজীবি দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে পঞ্চগড়ের শহিদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানাতে বঙ্গবন্ধুর ম্যুারাল, মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ এবং ৭১ এর বধ্যভূমিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১৪ ডিসেম্বর) সকাল ৯ টায় পঞ্চগড় সার্কিট হাউজে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুারালে শ্রদ্ধাঞ্জলি দেন জেলা প্রশাসক ড. সাবিনা ইয়ামমিন। এ সময় সামাজিক দূরত্ব বজায় রেখে পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাদ জাহান, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আলীম খান ওয়ারেসী, অতিরিক্ত পুলিশ সুপার (পঞ্চগড় সদর) আলমগীর হোসেন, জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

এসময় মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ এবং ৭১ এর বদ্ধভূমিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। পরে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়াও সকাল ১১টায় জেলা প্রশাসনের উদ্যোগে ভার্চুয়াল আলোচনার আয়োজন করা হয়।

রংপুর
সারাদেশের মতো বিভাগীয় নগরী রংপুরেও যথাযথ মর্যাদায় শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। সোমবার সকালে নগরীর সুরভী উদ্যানে অবস্থিত স্মৃতিস্মম্ভে পুস্পস্তবক অর্পণ করেন বিভাগীয় কমিশনার মো. আবদুল ওয়াহাব ভূঞা, রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য, জেলা প্রশাসক মো. আসিব আহসান, রংপুর মেট্রো কমিশনার আবদুল আলীম মাহমুদসহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা।

বিজ্ঞাপন

এছাড়াও দিনের প্রথম প্রহরে রংপুর জেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

বরিশাল
বরিশালে যথাযথ মর্যাদায় শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শহিদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। এছাড়া জেলা প্রশাসন ও বরিশাল বিশ্ববিদ্যালয় এবং বিএনপি দিবসটি উপলক্ষে পৃথক আলোচনা সভার আয়োজন করে।

নগরীর জেলা প্রশাসক কার্যালয় সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে সোমবার সকাল সাড়ে ৬টায় প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে জাতীয় বিশ্ববিদ্যালয় আঞ্চলিক কার্যালয়। এরপর বরিশাল শিক্ষাবোর্ড, শিক্ষক সমিতি, কমিউনিস্ট পার্টি, ওয়ার্কার্স পার্টি, জেলা আইনজীবী সমিতি, আইনজীবী ফোরামসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে ফুলের শ্রদ্ধা নিবেদন করা হয়। সকাল ৯টায় মহানগর বিএনপির পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

বিজ্ঞাপন

সকাল সাড়ে ৯টায় জেলা ও মহানগর আওয়ামী লীগরে উদ্যোগে পৃথকভাবে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একেএম জাহাঙ্গীর।

পরে বরিশাল সিটি করপোরেশনের উদ্যোগে কাউন্সিলররা শ্রদ্ধা নিবেদন করেন। এসময় প্যানেল মেয়র গাজী নাইমুল হক লিটুসহ অন্যান্য কাউন্সিলররাও উপস্থিত ছিলেন। শহীদ বুদ্ধিজীবী দিবসের অনুষ্ঠান পালন উপলক্ষে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ এলাকায় কঠোর নিরাপত্তার ব্যবস্থা করে পুলিশ।

যশোর
শহিদ বুদ্ধিজীবী দিবসে যশোরের চাঁচড়া বধ্যভুমিতে শ্রদ্ধাঞ্জলি জানিয়েছে যশোরের জেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠন। সোমবার সকাল ৮টায় দিনের শুরুতে জেলা প্রশাসক, জেলা পুলিশ প্রশাসনসহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, প্রেসক্লাব যশোর, সাংবাদিক ইউনিয়ন, আওয়ামী লীগ, বিএনপি, পেশাজীবী, সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠান বধ্যভূমিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

বাগেরহাট
শোক-শ্রদ্ধায় জাতির শ্রেষ্ঠ সন্তান শহিদ বুদ্ধিজীবীদের স্মরণ করেছে বাগেরহাটবাসী। শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সকাল ৯টায় বাগেরহাট শহরের ডাকবাংলো ঘাটে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভে জেলা প্রশাসনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে দিবসটি শুরু হয়।

পরে বাগেরহাট জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড, বাগেরহাট জেলা আওয়ামী লীগ, বাগেরহাট প্রেসক্লাব, জেলা ছাত্রলীগ, জেলা যুবলীগ, জেলা কমিউনিস্ট পার্টি, ছাত্র ইউনিয়ন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি দপ্তরসহ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

এসময় বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, বাগেরহাট জেলা আওয়ামী লীগের নেতা অ্যাডভোকেট হেমায়েত উদ্দিন, সরদার ফকরুল আলম সাহেব, জেলা যুবলীগের আহবায়ক সরদার নাসির উদ্দীনসহ নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন। পরে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে গার্ড অব অনার ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

জয়পুরহাট
জয়পুরহাটে যথাযোগ্য মর্যাদায় শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সোমবার (১৪ ডিসেম্বর) সকাল ৮টায় জেলা প্রশাসনের উদ্যোগে সদর উপজেলার পাগলা দেওয়ান বধ্যভূমি ও সকাল ১০টায় কড়ই-কাদিপুর বধ্যভূমিতে শহীদদের স্মরণে পুস্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, জেলা পরিষদ, মুক্তিযোদ্ধা কমান্ড, আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন।

পরে স্মৃতিস্তম্ভের পাদদেশে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন- জেলা প্রশাসক শরীফুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান আরিফুর রহমান রকেট, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সোলায়মান আলী, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আমজাদ হোসেনসহ অন্যরা।

লক্ষ্মীপুর
লক্ষ্মীপুরে শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে কালেক্টরেট কার্যালয়ের হলরুমে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি ছিলেন- জেলা প্রশাসক অঞ্চন চন্দ্র পাল।


সোমবার (১৪ ডিসেম্বর) সকালে অতিরিক্ত জেলা প্রশাসক সফিউজ্জামান ভূঁইয়ার সভাপতিত্বে এতে ভার্চুয়ালভাবে অংশ নেন, পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান, জেলা আওয়ামী লীগ সভাপতি গোলাম ফারুক পিঙ্কু, লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মাহবুবুর রহমান, লক্ষ্মীপুর মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর প্রসুন মজুমদার ও মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান।

এ সময় বক্তারা ৭১ এর ১৪ ডিসেম্বর সারাদেশে বুদ্ধিজীবীদের নারকীয় হত্যাযজ্ঞের কথা তুলে ধরে পাকিস্তানী দোসর রাজাকার আলবদরদের তালিকা তৈরি করে তাদের শাস্তির দাবি জানান।

এছাড়াও সারাদেশের বিভিন্ন জেলায় শহিদ বুদ্ধিজীবীদের স্মরণে নানা কর্মসূচি পালন করা হয়েছে।

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন