বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে ১ম করোনা টিকা পেলেন আইসিইউ নার্স

December 15, 2020 | 3:18 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের কুইন্সে লং আইল্যান্ড জুইশ মেডিকেল সেন্টারের আইসিইউ নার্স সান্দ্রা লিন্ডসে প্রথম মার্কিনি হিসেবে করোনা টিকা পেয়েছেন বলে গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১৪ ডিসেম্বর) সান্দ্রা লিন্ডসেকে টিকা দেওয়ার মুহূর্তটি ক্যামেরায় ধারণ করে নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রিউ কৌমো’র টুইটার ফিডে সরাসরি দেখানো হয়।

এর আগে, বছরের শুরুতে যুক্তরাষ্ট্রে প্রথম দফা করোনা সংক্রমণ নিউ ইয়র্কে ভয়াবহ ভাবে ছড়িয়ে পড়েছিল। সেই নিউ ইয়র্ক থেকেই করোনা টিকাদান কর্মসূচি শুরু করতে পারার আনন্দ ফুটে উঠেছিল গভর্নর কৌমো’র কণ্ঠে।

বিজ্ঞাপন

তিনি বলেন, এই টিকা হলো রক্ষাকবচ। মানবতাকে অশুভ শক্তির আক্রমণ থেকে রক্ষা করে, চলমান করোনাভাইরাসবিরোধী যুদ্ধের সফল সমাপ্তি ঘটবে।

এদিকে, টিকা নেওয়ার পর নার্স লিন্ডসে বলেছেন, এই টিকা অন্যান্য টিকার মতোই। কোনো যন্ত্রণাও অনুভব করেননি তিনি।

তিনি আরও বলেন, এই টিকা নিরাপদ। তিই সকলকে অনুরোধ জানিয়ে বলেন, সবাই টিকা নিলেই কেবলমাত্র করনাকে পরাস্ত করা সম্ভব হবে।

অন্যদিকে, এই টিকা প্রয়োগের কয়েক মিনিট পরই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটার বার্তায় জানান, প্রথম টিকা দেওয়া হয়েছে। অভিনন্দন যুক্তরাষ্ট্র। অভিনন্দন বিশ্ব।

শুক্রবার (১১ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) জরুরি ব্যবহারের জন্য ফাইজার-বায়োএনটেকের কোভিড-১৯ টিকা ব্যবহারের অনুমোদন দেয়। সোমবার (১৪ ডিসেম্বর) টিকার ৩০ লাখ ডোজের প্রথম চালান সারা দেশে বিতরণ করা হয়েছে।

এ ব্যাপারে বিবিসি জানায়, সোমবার (১৪ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রজুড়ে প্রায় ১৫০ হাসপাতাল এই টিকা হাতে পেয়েছে। যুক্তরাষ্ট্রের টিকাদান প্রকল্পে এপ্রিলের মধ্যে ১০ কোটি মানুষকে টিকার আওতায় ‍আনার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে।

নিউ ইয়র্কের গভর্নর বলেছেন, রাজ্যটিতে প্রথম দফায় পাওয়া টিকার ৭২ হাজার ডোজ প্রয়োগ করা হবে। প্রথমবার টিকা নেওয়ার তিন-চার সপ্তাহ পর আবার টিকা নিতে হবে সংশ্লিষ্টদের।

ওদিকে, কোভিড-১৯ সংক্রমণ এবং মৃত্যু উভয় তালিকাতেই এক নম্বর নাম যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনা মহামারি এরই মধ্যে প্রায় তিন লাখ মানুষের প্রাণ হারিয়েছেন। তাই, কোভিড-১৯ টিকাদান শুরু যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য দারুণ স্বস্তির খবর হয়ে এসেছে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র ছাড়াও যুক্তরাজ্য, কানাডা, সৌদি আরব, বাহরাইন, সিঙ্গাপুর, কুয়েত ও মেক্সিকো ফাইজার-বায়োএনটেকের টিকা অনুমোদন দিয়েছে। যুক্তরাজ্য কয়েকদিন আগেই ফাইজারের টিকা দেওয়া শুরু করেছে। বিশ্বের আরও কয়েকটি দেশ ও প্রতিষ্ঠান কোভিড-১৯ এর টিকা উদ্ভাবনের পথে রয়েছে। রাশিয়া তাদের আবিষ্কার করা কোভিড-১৯ এর টিকা স্পুটনিক-ফাইভ সাধারণ মানুষকে দেওয়া শুরু করেছে।

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন