বিজ্ঞাপন

পিডিপির নিবন্ধন বাতিল করে ইসির প্রজ্ঞাপন জারি

December 15, 2020 | 7:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ওয়ান ইলেভেনের আলোচিত রাজনৈতিক দল প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। একইসঙ্গে ইসির ওয়েবসাইট থেকেও দলটির নাম, প্রতীকসহ সবধরনের তথ্য মুছে ফেলা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১৪ ডিসেম্বর) দলটির নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন। এর আগে ২৯ নভেম্বর ইসির ৭৩তম কমিশন সভায় পিডিপির নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়।

ইসি সূত্র জানায়, ২০০৮ সালের ১৩ নভেম্বর পিডিপিকে নিবন্ধন দিয়েছিল ইসি। দলটির প্রতীক ছিল বাঘ। দলটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন ডাকসুর সাবেক সদ্য প্রয়াত ভিপি ফেরদৌস অঅহমেদ কোরেশী। বর্তমানে দলটির মহাসচিব প্রিন্সিপাল এম এ হোসেন। রাজধানীর সেগুনবাগিচার তোপখানা রোডে দলটির কেন্দ্রীয় কার্যালয় উল্লেখ রয়েছে।

ইসির প্রজ্ঞাপনে বলা হয়েছে, আইনের বিধান অনুযায়ী প্রগতিশীল গণতান্ত্রিক দলের সক্রিয় কেন্দ্রীয় দফতর, এক তৃতীয়াংশ জেলা দফতর ও একশটি উপজেলা/থানা কার্যালয় দফতরের ঠিকানা এবং কমিটির তালিকা পাঠানোর জন্য পত্র দেওয়া হয়। পত্রের পরিপ্রেক্ষিতে পিডিপির পক্ষ থেকে ২ মাস সময় বাড়ানোর আবেদন করা হলে কমিশন এ সময় বৃদ্ধি করে। পরবর্তীতে আংশিক জেলা ও উপজেলা দফতরের ঠিকানা এবং কমিটির তালিকা জমা দেওয়া হয়। দলটির দাখিল করা তথ্যাদি অসম্পূর্ণ বিধায় পূর্ণাঙ্গ তথ্য পাঠানোর জন্য ফের পত্র দেওয়া হয়। তার পরিপ্রেক্ষিতে পূর্ণাঙ্গ তথ্য পাঠানোরর জন্য পুনরায় ২ মাস সময় বৃদ্ধির আবেদন করে। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে কমিশন পুনরায় ২ মাস সময় বাড়ায়। সময় বৃদ্ধির পর পিডিপির দাখিল করা কাগজপত্রাদি মাঠ পর্যায়ের যাচাই করে সক্রিয় কেন্দ্রীয় দফতর এবং জেলা ও উপজেলা দফথরের কার্যকারিতা ও অস্তিত্ব পাওয়া যায়নি। ফলে রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা ২০০৮ এর শর্তাদি প্রতিপালনে ব্যর্থ হওয়ায় কমিশন দলটির নিবন্ধন বাতিল করে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ২০০৮ সালে ৪২টি রাজনৈতিক দলকে নিবন্ধন দেয় ইসি। পরবর্তীতে ইসির নিবন্ধন শর্ত ভঙ্গ করায় ২০০৯ সালে ফ্রিডম পার্টির নিবন্ধন বাতিল করা হয়। ২০১৮ সালের ৪ অক্টোবর ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন এবং একই বছরের ২৯ অক্টোবর জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করা হয়। সর্বশেষ গত ২৯ নভেম্বর পিডিপি‘র নিবন্ধন বাতিল করা হলো। এর ফলে বর্তমানে ইসির নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা কমে দাঁড়ালো ৩৮টি।

ইসির বর্তমানে নিবন্ধিত ৩৯টি দল হলো- বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), বাংলাদেশ জাতীয় পাার্ট (বিজেপি), জাতীয় গণতান্ত্রিক দল (জাগপা), লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পাটি (বাংলাদেশ ন্যাপ), খেলাফত মজলিশ, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশের ওয়াকার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, বাংলাদেশ সাম্যবাদী দল (এমএল), গণতন্ত্রী পার্টি, বাংলাদেশ তরিকত ফেডারেশন, জাতীয় পার্টি-জেপি ও জাতীয় পার্টি।

এছাড়াও রয়েছে- বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট (মুক্তিজোট), বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল), বাংলাদেশ বিপ্লবী ওয়াকার্স পার্টি, ইসলামী ফ্রন্ট বাংলাদেশ, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ খেলাফত মজলিস, ইসলামী ঐক্যজোট, ঐক্যবন্ধ নাগরিক আন্দোলন, গণফ্রন্ট, গণফোরাম,ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), বাংলাদেশ মুসলিম লীগ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), জাকের পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), বিকল্পধারা বাংলাদেশ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, কৃষিক শ্রমিক জনতা লীগ, বাংলাদেশ খেলাফত আন্দোলন, ইসলামী ফ্রন্ট।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন