বিজ্ঞাপন

চাকরি যাওয়ার প্রতিবাদে লাল পতাকায় বিক্ষোভ

March 16, 2018 | 4:05 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: সাভারে কোরিয়া ভিত্তিক হেসং করপোরেশনের এক গার্মেন্ট বিধি লঙ্ঘন করে বন্ধ করে দেওয়া হয়েছে বলে অভিযোগ বিক্ষুব্ধ শ্রমিকদের। এছাড়া ওই গার্মেন্টের ২৭ শ্রমিককে চাকরিচ্যুত করার ঘটনাও ঘটেছে। চাকরি বহাল ও অবিলম্বে কারখানা খুলে দেওয়ার দাবিতে জাতীয় প্রেস ক্লাবে শুক্রবার লাল পতাকায় বিক্ষোভ জানিয়েছে শ্রমিকরা।

বিক্ষোভস্থলে অন্তত পাঁচশ শ্রমিক উপস্থিত ছিলেন। এ সময় তাদের হাতে লাল পতাকা ছিল। বিক্ষুব্ধ শ্রমিকরা সাভার, আশুলিয়া, গাজীপুর থেকে এসেছিলেন।

শুক্রবার সকাল ১১ টায় শ্রমিকদের বিক্ষোভ শুরু হয়। সঙ্গে ছিলেন বিক্ষোভ আয়োজনকারী সংগঠন জাতীয় শ্রমিক ফেডারেশনের নেতাকর্মীরাও।

বিজ্ঞাপন

বিক্ষোভ আসা চাকরিচ্যুত শ্রমিক মো. হাসান বলেন, ‘আমাদের চাকরি গেছে, আমাদের বিপদের মুখে ফেলে দেওয়া হয়েছে। আমরা এ অবস্থার অবসান চাই।’

চাকরি হারানো অপর শ্রমিক সামিউল জাকির বলেন, ‘শিল্প পুলিশের কাছে অভিযোগ জানিয়েও আমরা কোনো প্রতিকার পাইনি। উল্টো মালিকের পক্ষ নিয়ে শিল্প পুলিশ শ্রমিকদের ওপর চড়াও হয়েছে।’

চাকরি হারানো শ্রমিক জাহাঙ্গীর হোসেন বলেন, ‘আমরা প্রতিবাদ করেছি, এ কারণে চাকরি গেছে। চাকরি দেওয়ার সময় আমাদের যে শর্ত দেওয়া হয়েছিল তা ঠিকমতো মানা হয়নি। গার্মেন্ট কর্তৃপক্ষ ইচ্ছামতো আচরণ করেন। ২৭ জনকে চাকরিচ্যুত করার পাশাপাশি কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে। এতে শত শত শ্রমিক মানবেতর জীবন-যাপন করছেন। আমরা চাকরি ফিরে পাওয়ার নিশ্চয়তা চাই।’

বিজ্ঞাপন

অবিলম্বে কারখানা খুলে দেওয়া না হলে আন্দোলকারী শ্রমিকরা কঠোর কর্মসূচি দেবেন বলে শ্রমিকদের পক্ষ থেকে হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

চাকরিচ্যুত শ্রমিকরা অভিযোগ করে বলেন, মালিকের দেওয়া প্রতিশ্রুতি ভঙ্গ এবং ২৭ জন শ্রমিককে চাকরিচ্যুত করার প্রতিবাদ করায় গত ১৪ মার্চ কারখানা বন্ধ করে দেওয়া হয়। অন্যদিকে মালিকের ভাড়াটিয়া মাস্তানদের আক্রমণের শিকার হয়েছেন নিরীহ শ্রমিকেরা।

গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক বলেন, ‘অবিলম্বে কারখানা খুলে দিতে হবে। চাকরি হারানো শ্রমিকদের চাকরিতে পুনবর্হাল করতে হবে।’

এ জন্য সরকারের সংশ্লিষ্ট দফতর, বিজিএমইএ, বায়ারসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান আমিরুল হক।

বিজ্ঞাপন

লাল পতাকায় বিক্ষোভ প্রদর্শনী কর্মসূচিতে গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি মিস শাফিয়া পারভীন, ফারুখ খান, কবির হোসেন, সহসাধারণ সম্পাদক ফরিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম রফিক, নাসিমা আক্তার, হেসং এর চাকরিচ্যুত শ্রমিক হাসান, সামিউল, জাকির, সবুজ, জাহাঙ্গীর হোসেনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এআই/আইএ/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন