বিজ্ঞাপন

বাইডেন টিকা নেবেন আগামী সপ্তাহে

December 17, 2020 | 2:30 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন আগামী সপ্তাহে করোনা টিকা নেবেন বলে জানিয়েছে বাইডেনের প্রচারণা দলের কর্মকর্তারা। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

এছাড়াও, দেশটির বর্তমান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স শুক্রবার (১৮ ডিসেম্বর) করোনা টিকা নেবেন বলে জানিয়েছে হোয়াইট হাউজ কর্তৃপক্ষ।

এদিকে, করোনা টিকা নিয়ে যুক্তরাষ্ট্রের নাগরিকদের মধ্যে যে দ্বিধাদ্বন্দ্ব আছে তা দূর করে তাদের আস্থা বাড়ানোর লক্ষ্যে বাইডেন ও পেন্স উভয়েই জনসম্মুখে টিকা নেবেন বলে মার্কিন গণমাধ্যমগুলো জানিয়েছে।

বুধবার (১৬ ডিসেম্বর) এক অনুষ্ঠানে বাইডেন বলেছেন, টিকা নেওয়ার লাইনে তিনি সামনে থাকতে চাননি। কিন্তু, যুক্তরাষ্ট্রের অধিবাসীরা যেনো করোনা টিকার ব্যাপারে নিজেদের মধ্যে কোন সন্দেহ না রাখেন, তাই তাকে টিকা নিতে হচ্ছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, ৭৮ বছর বয়সী এই ডেমোক্র্যাট তার বয়সের কারণে করোনাভাইরাসের জন্য বিবেচিত ‘অতি ঝুঁকিপূর্ণ’ ক্যাটেগরিতে রয়েছেন।

ওদিকে, ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিবেন বাইডেন। দায়িত্ব নেওয়ার পর করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই সর্বোচ্চ অগ্রাধিকার পাবে বলে ইতোমধ্যেই প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

এর আগে, ৩ নভেম্বর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের কাছে পরাজিত হয়েছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যে মহামারি যুক্তরাষ্ট্রে তিন লাখ চার হাজার ১৮৭ জনের প্রাণ নিয়ে নিয়েছে তার ভয়াবহতাকে বার বার উপেক্ষা করেছেন ট্রাম্প। এসব নিয়ে দেশের শীর্ষ জনস্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গেও বিতর্কেও জড়িয়ে পড়েছিলেন তিনি।

বিজ্ঞাপন

প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা চলাকালে অক্টোবরের প্রথমদিকে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছিলেন ট্রাম্প। তখন হাসপাতালেও ভর্তি হতে হয়েছিল তাকে। তবে, ট্রাম্প কখন করোনা টিকা নেবেন তা ব্যক্তিগত চিকিৎসকদের পরামর্শক্রমে ঠিক করা হবে বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

প্রসঙ্গত, শুক্রবার (১১ ডিসেম্বর) ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা জরুরিভিত্তিতে ব্যবহারের জন্য অনুমোদন দেয় যুক্তরাষ্ট্রের ওষুধ ও খাদ্য প্রশাসন (এফডিএ)। চলতি সপ্তাহ থেকে দেশটিতে করোনা টিকা প্রয়োগ শুরু হয়েছে। টিকার প্রথম ডোজগুলো যুক্তরাষ্ট্রের চিকিৎসক, নার্স ও সম্মুখ সারিতে থাকা অন্যান্য স্বাস্থ্য কর্মী এবং বৃদ্ধাশ্রমের বাসিন্দা ও সেখানকার কর্মীদের এবং দেশটির সরকারি কর্মকর্তাদের দেওয়া হবে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত যুক্তরাষ্ট্রে শনাক্ত করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা এক কোটি ৬৯ লাখ ৬৪ হাজার ১৮০ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন