বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে এবার অনুমোদন পাচ্ছে মডার্নার টিকা

December 18, 2020 | 11:57 am

আন্তর্জাতিক ডেস্ক

ফাইজার-বায়োএনটেকের করোনা টিকার পর মডার্নার টিকাকে জরুরি অনুমোদন দিতে সুপারিশ করেছে যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ প্যানেল। খবর বিবিসি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) ওই প্যানেল ২০-০ ভোটে ১৮ বছর বা তার বেশি বয়সী মার্কিনিদের মধ্যে ব্যবহারের জন্য মডার্নার টিকাকে ছাড়পত্র দেওয়ার পক্ষে মত দিয়েছেন। ২১ সদস্য বিশিষ্ট প্যানেলের এক সদস্য ভোট দেওয়া থেকে বিরত ছিলেন।

এদিকে, বিশেষজ্ঞদের সুপারিশের ফলে এফডিএ শিগগিরই মডার্নার করোনা টিকাকে জরুরি ব্যবহারের জন্য ছাড়পত্র দেবে বলে অনুমান পর্যবেক্ষকদের।

সেক্ষেত্রে, আগামী সপ্তাহ থেকেই যুক্তরাষ্ট্রে মডার্নার টিকা প্রয়োগ শুরু হতে পারে বলে জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

এর আগে, এফডিএ বিশেষজ্ঞদের সুপারিশ সাপেক্ষে ফাইজার-বায়োএনটেকের কোভিড-১৯ টিকা যুক্তরাষ্ট্রে প্রয়োগের ব্যাপারে অনুমোদন দেওয়া হয়েছিল।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক কর্তৃপক্ষগুলো চলতি সপ্তাহে মডার্নার ভ্যাকসিনকে নিরাপদ ও ৯৪% কার্যকর বলার পরই টিকাটি নিয়ে বিশেষজ্ঞদের এ সুপারিশ এলো।

এরই মধ্যে, যুক্তরাষ্ট্রের প্রশাসন ২০ কোটি ডোজ মডার্নার টিকা কিনতে সম্মতি দিয়েছে। তার মধ্যে ৬০ লাখ ডোজ এফডিএ’র অনুমোদন পাওয়ার পরপরই সরবরাহ করা হতে পারে বলে জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, মডার্নার টিকা সাধারণ রেফ্রিজারেটরের তাপমাত্রায় (মাইনাস ২ থেকে মাইনাস ৮ ডিগ্রি সেলসিয়াস) ৩০ দিন সংরক্ষণ করা যাবে। আর মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াসে রাখা যাবে ৬ মাস। যে কারণে এই টিকা বিতরণ ফাইজারের টিকার তুলনায় সহজ হবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন