বিজ্ঞাপন

সম্পর্ক এগিয়ে নিতে মঙ্গলবার ঢাকা আসছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী

December 21, 2020 | 9:54 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা-আনকারা সম্পর্ক এগিয়ে নিতে মঙ্গলবার (২২ ডিসেম্বর) ঢাকা সফরে আসছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুট ক্যাভুসলো। এই সফরে দুই দেশ একাধিক স্বার্থ সংশ্লিষ্ট ইস্যুতে একমতে পৌঁছতে পারে। অভিবাসন এবং ব্যবসা-বাণিজ্য ইস্যুতে স্বাক্ষর হতে পারে সমাঝোতা স্মারক।

বিজ্ঞাপন

এছাড়া এই সফরে বাংলাদেশে তুরস্ক দূতাবাসের নতুন ভবন উদ্বোধন করবেন পররাষ্ট্রমন্ত্রী মেভলুট ক্যাভুসলো।

তুরস্কের একাধিক কূটনৈতিক সূত্রে জানা গেছে, অভিবাসন, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা বিনিময় ও সাংস্কৃতিক সম্পর্ক জোরদারকরাসহ দুদেশের জনগণের মধ্যে যোগাযোগ কিভাবে বাড়ানো যায় ঢাকা সফরে এসব বিষয়ে গুরুত্ব দিবেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুট ক্যাভুসলো। ঢাকায় স্বাস্থ্যসেবা খাতে বিনিয়োগ করতে চায় আনকারার ব্যবসায়ীরা। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী সফরে এই বিষয়টি গুরুত্বের সাথে উত্থাপন করবেন।

বিজ্ঞাপন

সূত্রগুলো আরও জানাচ্ছে, দুই দেশের বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করার বিষয়ে গুরুত্ব দিবেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী। উভয় দেশের সম্পর্কের নতুন দিগন্ত কীভাবে উন্মোচন করা যায়, সে বিষয়ে বাংলাদেশর পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলাপ করবেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তফা ওসমান তুরান সারাবাংলাকে বলেন, ‘বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী গত সেপ্টেম্বরে তুরস্ক সফর এবং সেখানকার বাংলাদেশ দূতাবাস উদ্বোধন করেছিলেন। আমাদের পররাষ্ট্রমন্ত্রীও তার সফরে বাংলাদেশে তুরস্ক দূতাবাসের নতুন ভবন উদ্বোধন করবেন। তুরস্ক-বাংলাদেশ ব্যবসা-বাণিজ্য বাড়াতে ব্যবাসীয়দের মধ্যে সম্পর্ক বাড়াতে আমরা কাজ করছি। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর সফরে দুই দেশের ব্যবসায়ী প্রতিনিধিদের মধ্যে একটি সমাঝোতা স্মারক স্বাক্ষর করা হতে পারে। এছাড়া অবৈধ অভিবাসন প্রতিরোধে আমরা কাজ করছি। পররাষ্ট্রমন্ত্রীর সফরে এই বিষয়েও সমাঝোতা স্মারক স্বাক্ষর করা হতে পারে।’

ঢাকার কূটনৈতিক সূত্রগুলো জানাচ্ছে, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর সফরে বিনিয়োগ এবং রোহিঙ্গা ইস্যুতে গুরুত্ব দেবে ঢাকা। বাংলাদেশে ব্যবসাবান্ধব পরিবেশ বিরাজ করছে। ঢাকা চায় আনকারার ব্যবসায়ীরা এখানকার বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করুক।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআেইএল/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন