বিজ্ঞাপন

করোনার নতুন ধরন নিয়ে শঙ্কার কিছু নেই: ডব্লিউএইচও

December 22, 2020 | 6:30 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যে পাওয়া করোনাভাইরাসের দ্রুত সংক্রমণক্ষম নতুন ধরন নিয়ে শঙ্কার কিছু নেই বলে আশ্বস্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

পাশাপাশি, যুক্তরাজ্যে পাওয়া করোনার নতুন ধরন মহামারির বিবর্তনের স্বাভাবিক অংশ বলে জানিয়েছে ডব্লিউএইচও।

এ ব্যপারে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ডব্লিউএইচও কর্মকর্তারা ভাইরাসের এই ধরন আবিষ্কারের ক্ষেত্রে কিছু ইতিবাচক দিকও খুঁজে পেয়েছেন। এক্ষেত্রে, ভাইরাসটিকে অনুসরণ করার জন্য ব্যবহৃত নতুন সরঞ্জামগুলো কাজ করছে বলে জানিয়েছেন তারা।

এক অনলাইন ব্রিফিংয়ে ডব্লিউএইচও’র জরুরি পরিস্থিতি মোকাবিলা বিভাগের প্রধান মাইক রায়ান বলেছেন, একটি গুরুত্বপূর্ণ ভারসাম্য খুঁজে বের করার ক্ষেত্রে স্বচ্ছতা জরুরি। যা ঘটছে জনসাধারণকে তা জানানো দরকার। তবে এটিও পরিষ্কার করতে হবে যে এটি ভাইরাসের বিবর্তনের স্বাভাবিক অংশ।

বিজ্ঞাপন

এদিকে, ব্রিটেন থেকে পাওয়া তথ্য উল্লেখ করে ডব্লিউএইচও কর্মকর্তারা জানিয়েছেন, কোভিড-১৯ এর বর্তমান ধরনটি থেকে নতুন ধরনটি লোকজনকে বেশি অসুস্থ করছে বা এটি আরও প্রাণঘাতী – এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। তবে নতুন ধরনটি দ্রুত ছড়িয়ে পড়তে সক্ষম।

পাশাপাশি, যেসব দেশ ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে তারা ঝুঁকি পর্যালোচনা করে অতিরিক্ত সাবধানতা থেকেই এটি করেছে। তাদের এই পদক্ষেপকে দূরদর্শী বলে মন্তব্য করেন রায়ান।

ডব্লিউএইচও কর্মকর্তারা জানিয়েছেন, ইনফ্লুয়েঞ্জার তুলনায় এ পর্যন্ত করোনাভাইরাসের মিউটেশন অনেক ধীর আর যুক্তরাজ্যে পাওয়া নতুন ধরনটি এখনও মাম্পসের মতো রোগের তুলনায় কম সংক্রামক। এটি ‘নিয়ন্ত্রণের বাইরে’ নয় বলেও জানিয়েছেন তারা।

বিজ্ঞাপন

অন্যদিকে, দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের আরেকটি নতুন ধরন আবিষ্কৃত হওয়ার পর তাদের ক্ষেত্রেও ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে কিছু দেশ। তবে, দক্ষিণ আফ্রিকা ও যুক্তরাজ্যে পাওয়া ভাইরাসের ধরন দুটি এক নয় বলে জানানো হয়েছে।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন