বিজ্ঞাপন

অবসরে যাচ্ছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কায়কাউস

December 23, 2020 | 6:48 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: অবসরে যাচ্ছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। চলতি বছরের শেষ দিন তথা ৩১ ডিসেম্বর পর্যন্ত তার চাকরির মেয়াদ রয়েছে। আসছে নতুন বছরের প্রথম দিন তথা ১ জানুয়ারি থেকে তিনি অবসরোত্তর ছুটি যাবেন।

বিজ্ঞাপন

বুধবার (২৩ ডিসেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন-১ অধিশাখা থেকে উপসচিব মুহাম্মদ আব্দুল লতিফের সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসকে সরকারি চাকরি আইন, ২০১৮-এর ৪৩(১)(ক) ধারা অনুযায়ী এ বছরের ৩১ ডিসেম্বর থেকে সরকারি চাকরি থেকে অবসর দেওয়া হলো। তার অনুকূলে ১৮ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ লাম্পগ্র্যান্টসহ ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এক বছরের অবসরোত্তর ছুটি (পিআরএল) মঞ্জুর করা হয়েছে বলে জানানো হয়েছে প্রজ্ঞাপনে।

এর আগে, ২০১৯ সালের ২৯ ডিসেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন নিয়োগ-১ অধিশাখা থেকে জারি করা এক প্রজ্ঞাপনে ড. আহমদ কায়কাউসকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব পদে নিয়োগ দেওয়া হয়।

বিজ্ঞাপন

বিসিএস ১৯৮৬ ব্যাচের এই কর্মকর্তা মাঠ প্রশাসন থেকে সরকারের বিভিন্ন দফতরের দায়িত্ব পালনের পর বিদ্যুৎ বিভাগের ভারপ্রাপ্ত সচিব হন। পরে ওই বিভাগেই সচিব হিসেবে নিয়োগ পান ২০১৭ সালে। সেখান থেকেই সিনিয়র সচিব পদোন্নতি পাওয়ার গত বছর প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে নিয়োগ দেওয়া হয় তাকে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান নজিবুর রহমানের স্থলাভিষিক্ত হয়েছিলেন ড. আহমদ কায়কাউস। নজিবুর রহমান ২০১৮ সালের ১ জানুয়ারি প্রধানমন্ত্রীর মুখ্য সচিব পদে নিয়োগ পাওয়ার পর দুই বছর এই দায়িত্ব পালন করেন।

জনপ্রশাসনের কর্মকর্তাদের মধ্যে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব সরকারের শীর্ষ আমলার মর্যাদা উপভোগ করে থাকেন। মন্ত্রিপরিষদ সচিবও তার সমান মর্যাদা উপভোগ করে থাকেন। এই দু’জনের পরই মর্যাদার দিক থেকে শীর্ষে রয়েছেন সিনিয়র সচিবরা।

বিজ্ঞাপন

ফাইল ছবি

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন