বিজ্ঞাপন

পুঁজিবাজারে সূচকের বড় উত্থান, লেনদেন দেড় হাজার কোটি টাকা

December 24, 2020 | 7:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে সূচকের বড় ধরনের উত্থান হয়েছে। এ কারণে বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ শেয়ারের দাম। সেই সঙ্গে বেড়েছে সব সূচক, বাজার মূলধন এবং আর্থিক ও শেয়ার লেনদেনের পরিমাণও। এদিন ডিএসইতে লেনদেনের পরিমাণ গত চার মাসের মধ্যে সর্বোচ্চ। আর ডিএসইএক্স ইনডেস্ক গত ১৬ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে পৌঁছেছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার ৪০৫ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৭৩ কোটি ১২ লাখ টাকা। দিনশেষে দুই পুঁজিবাজারে লেনদেন দাঁড়িয়েছে ১ হাজার ৪৭৮ কোটি টাকায়।

ডিএসইতে এদিন আগের চার মাসের মধ্য সর্বোচ্চ আর্থিক লেনদেন হয়েছে। অন্যদিকে সূচকের বড় উত্থানের কারণে ডিএসইএক্স ইনডেক্স ৮৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২১৮ পয়েন্টে উন্নীত হয়েছে। ২০১৯ সালের ২৫ আগস্টের পর, অর্থাৎ গত ১৬ মাসের মধ্যে একদিনে সূচকের সর্বোচ্চ অবস্থান এটি। ১৬ মাস আগের ওই দিন ডিএসইএক্স ইনডেক্স ছিল ৫ হাজার ২২৩ পয়েন্ট।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৬০টি প্রতিষ্ঠানের ৪৪ কোটি ৬ লাখ ৮৫ হাজার ২৫৮টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ২০৮টির, কমেছে মাত্র ৭৪টির এবং ৭৮টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত ছিল।

বিজ্ঞাপন

দিনশেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২১৮ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসই’র শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট বেড়ে এক হাজার ২০৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৭৬ পয়েন্টে উঠে আসে। দিনশেষে ডিএসইতে ১ হাজার ৪০৫ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। আগের দিন মঙ্গলবার ডিএসইতে ১ হাজার ২৪৪ কোটি টাকার শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়।

অন্যদিকে, এদিন আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৭১টি প্রতিষ্ঠানের ২ কোটি ১৮ লাখ ৩৮ হাজার ৯৭টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৫৮টির, কমেছে ৫৯টির এবং ৫৪টি শেয়ারের দাম অপরিবর্তিত ছিল।

সিএসই‘র সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ২৪৪ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৯৮৯ পয়েন্টে উন্নীত হয়েছে বৃহস্পতিবার। দিনশেষে সিএসইতে ৭৩ কোটি ১২ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫২ কোটি ৯ লাখ টাকার শেয়ার।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন