বিজ্ঞাপন

বরিশালে করোনার ভ্যাকসিন ম্যানেজমেন্ট কমিটি গঠন

December 25, 2020 | 4:43 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বরিশাল: প্রান্তিক পর্যায়ে সাধারণ জনগোষ্ঠীর দ্বারে করোনা ভ্যাকসিন পৌঁছানোর কার্যক্রম শুরু করে দিয়েছে স্বাস্থ্য অধিদফতরের মাঠপর্যায়ের দফতরগুলো। বরিশাল বিভাগের প্রত্যেকটি জেলা ও উপজেলায় ভ্যাকসিন মানেজমেন্ট কমিটি গঠন করা হয়েছে। তবে বরিশাল বিভাগের একটি স্বাস্থ্য প্রতিষ্ঠানেও করোনার ভ্যাকসিন সংরক্ষণে মাইনাস ডিগ্রি সেলসিয়াসের হিমাগার না থাকায় শঙ্কা দেখা দিয়েছে।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের বরিশাল বিভাগীয় পরিচালক ডা. বাসুদেব কুমার দাস বলেন, ‘করোনার ভ্যাকসিন দেশে পৌঁছানোর পর সেগুলো প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে পৌঁছাতে মাঠপর্যায়ে কাজ শুরু হয়েছে। প্রত্যেক জেলায় জেলা প্রশাসককে প্রধান ও সিভিল সার্জনকে সদস্য সচিব এবং উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী অফিসারকে প্রধান ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে সদস্য সচিব করে ১৪ সদস্যর ‘ভ্যাকসিন মানেজমেন্ট কমিটি’ গঠন করা হয়েছে। তারা সংশ্লিষ্ট বিষয়গুলোর ওপর কাজ করছেন।

বিভাগীয় পরিচালক আরও বলেন, ‘ফাইজারের উৎপাদিত ভ্যাকসিন সংরক্ষণে মাইনাস ডিগ্রি সেলসিয়াসের হিমাগারের প্রয়োজন। আরও কয়েকটি প্রতিষ্ঠান ভ্যাকসিন উৎপাদন করবে। সেগুলো সংরক্ষণে কি তাপমাত্রার প্রয়োজন হবে সেটা এখনও নিশ্চিত হওয়া যায়নি। বিদেশ থেকে ভ্যাকসিন আনার ক্ষেত্রে স্বাস্থ্য অধিদফতরের নীতি-নির্ধারকরা হিসেব-নিকেশ করেই সিদ্ধান্ত নেবেন কোন প্রতিষ্ঠানের উৎপাদিত ভ্যাকসিন আনা হলে দেশে সংরক্ষণ করা সহজ হবে।’

সূত্রমতে, সিভিল সার্জন কার্যালয় ও পরিবার পরিকল্পনা বিভাগের মাঠপর্যায়ের কর্মীরা ভ্যাকসিন প্রয়োগের কাজ করবেন। যেকোন ভ্যাকসিন প্রয়োগের প্রচলিত নিয়ম হচ্ছে চামড়ার নিচে, চামড়ায় এবং মাংসের ভেতর। করোনার ক্ষেত্রে এর বাইরে নিয়ম থাকলে মাঠকর্মীদের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা দেওয়া হবে।

বিজ্ঞাপন

তবে বরিশাল জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, তাদের ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার ভ্যাকসিন সংরক্ষণের সক্ষমতা রয়েছে। জেলার অপর পাঁচটি সিভিল সার্জন কার্যালয়েও একই সক্ষমতা রয়েছে।

জেলা সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেন বলেন, ‘দেশে কোন তাপমাত্রা সক্ষমের ভ্যাকসিন আনা হবে সেটা এখনও নিশ্চিত নয়। যে ভ্যাকসিনই আনা হোক না কেন, সেগুলো সংরক্ষণে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন